কুবিতে স্নাতকোত্তর ভর্তি ফি হ্রাস

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০১৯

খোরশেদ আলম, কু্বি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) স্নাতকোত্তর ভর্তি ফি প্রায় ৩১ শতাংশ কমিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৭২তম সিন্ডিকেট সভায় ফি কমানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় কুবিতে স্নাতকোত্তর ভর্তি ফি বেশি ছিলো। দীর্ঘদিন ধরে এই ফি কমানোর জন্য উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়াসহ বিভিন্নভাবে দাবি জানিয়ে আসছিলো শিক্ষার্থীরা।

এরই প্রেক্ষিতে শিক্ষকদের নিয়ে গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে একাডেমিক কাউন্সিলের সভা এবং পরবর্তী সময়ে ৭২ তম সিন্ডিকেট সভায় প্রায় ৩১ শতাংশ ফি কমানোর বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হয়।

এর ফলে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের স্নাতকোত্তর ভর্তি ফি ১৪,৩৭০ টাকা থেকে কমে ৯,৯০০ টাকা, কলা ও মানবিক অনুষদে ১০,২৭০ টাকা থেকে কমে ৭,১০০ টাকা, বাণিজ্য এবং আইন অনুষদে ১৩,০৭০ টাকা থেকে কমে ৯,১০০ টাকায় এসেছে।

এছাড়া, সামাজিকবিজ্ঞান অনুষদে (লোক প্রশাসন এবং অর্থনীতি বিভাগ ব্যতীত) ১৩,০৭০ টাকা থেকে কমিয়ে ৯,১০০ টাকা এবং লোক প্রশাসন ও অর্থনীতি বিভাগে ১২,২৪০ টাকা থেকে কমিয়ে ৮,৫০০ টাকা করা হয়েছে।

এ প্রসঙ্গে স্নাতকোত্তরে ভর্তিচ্ছু একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী মাসুদ হাসান বলেন, এতোদিন অনেক বেশি ফি নেয়া হত। পড়াশোনার এই পর্যায়ে এসে এত টাকা জোগাড় করা কঠিন ছিলো। উপাচার্য স্যারের ইতিবাচক উদ্যোগে ফি কমে আসায় আমরা খুবই আনন্দিত।

/আরএ

Comments