ময়মনসিংহের ফের ইকরামুল ও কুমিল্লায় প্রথম নারী মেয়র সূচনা

প্রকাশিত: ১১:৪৩ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২৪
ময়মনসিংহে ইকরামু হক (বামে) ও কুমিল্লায় ডা. তাহসিন বাহার (ডানে)

দ্বিতীয় দফায় ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হলেন সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি ইকরামুল হক (টিটু)। অন্যদিকে কুমিল্লায় প্রথম নারী মেয়র হয়েছেন সাংসদ আ. ক. ম. বাহাউদ্দিন বাহারের জ্যেষ্ঠ কন্যা ডা. তাহসিন বাহার সূচনা।

শনিবার রাত সাড়ে ১০টার দিকে ময়মনসিংহ সিটি করপোরেশনের সব কেন্দ্রের (১২৮টি) ফলাফল ঘোষিত হয়েছে।

ঘোষিত ফলাফলে দেখা যায় তিনি পেয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৬০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সাদেকুল হক খান হাতি প্রতীকে পেয়েছেন ৩৫ হাজার ৭৬৩ ভোট।

টাউন হলের তারেক স্মৃতি মিলনায়তনে ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে এই ফল ঘোষণা করেন ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী।

এর আগে শনিবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) মেয়র পদে উপনির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। বেসরকারি ফলাফলে ১০৫টি কেন্দ্রে ডা. তাহসিন বাহার সূচনা ‘বাস’ প্রতীকে পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক মেয়র মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীকে পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট।

কুমিল্লা জিলা স্কুল অডিটোরিয়ামে উপনির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন। এছাড়াও ঘোড়া প্রতীকে নিজাম উদ্দীন কায়সার ১৩ হাজার ১৫৫ ভোট এবং হাতি প্রতীকে নূর উর রহমান মাহমুদ তানিম পেয়েছেন ৫ হাজার ১৭৩ ভোট।

ডা. তাহসিন বাহার সূচনা কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ. ক. ম. বাহাউদ্দিন বাহারের মেয়ে এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তিনি প্রথমবারের মতো সিটি নির্বাচনে প্রার্থী হন।

২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর দুই দফায় মেয়র ছিলেন বিএনপি নেতা মনিরুল হক সাক্কু। ২০২২ সালে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগে নেতা আরফানুল হক।

গত বছর ডিসেম্বরে আরফানুল হক মারা যান। এরপর মেয়রের শূন্য পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

কুমিল্লা সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৮, পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ১৮২ জন এবং ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। সিটির ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে এসব ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

এদিকে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে এবার মেয়র পদে মোট প্রার্থী ছিলেন পাঁচজন। অন্যান্য প্রার্থীদের মধ্যে জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেসামুল আলম (ঘোড়া প্রতীক) পেয়েছেন ১০ হাজার ৭৭৩ ভোট, স্বতন্ত্র প্রার্থী রেজাউল হক (হরিণ) পেয়েছেন ১ হাজার ৪৮৭ ভোট। জাতীয় পার্টির মনোনীত প্রার্থী শহিদুল ইসলাম (লাঙ্গল) পেয়েছেন ১ হাজার ৩২১ ভোট।

২০১৮ সালের অক্টোবর মাসে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠিত হয়। ২০১৯ সালের ৫ মে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন ইকরামুল হক। এবার নিজ দলের একাধিক নেতা প্রার্থী হওয়ায় প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয় ইকরামুলকে।

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার ছিলেন ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। নারী ভোটার ১ লাখ ৭২ হাজার ৬১৫ আর পুরুষ ১ লাখ ৬৩ হাজার ৮৭২ জন। হিজড়া ভোটার ৯ জন। নির্বাচনে ভোট পড়েছে ৫৬ দশমিক ৩০ শতাংশ। এবার ১২৮টি কেন্দ্রের সব কটিতেই ইভিএমে ভোট গ্রহণ করা হয়।

ময়মনসিংহ সিটি করপোরেশনে মোট ৩৩টি ওয়ার্ড। মেয়র পদে ৫ জন ছাড়াও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় একটি ওয়ার্ডের কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বেশির ভাগ ওয়ার্ডেই প্রার্থীর সংখ্যা ছিল ৪ থেকে ৬ জন। সর্বোচ্চ ৮ জন প্রার্থী ছিলেন ৩টি ওয়ার্ডে।

Comments