বিসিএস

বিসিএস কনফার্ম থেকে সুপারিশপ্রাপ্ত ১০১ ক্যাডারকে সংবর্ধনা

প্রকাশিত: ১১:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২৩
অতিথিদের সঙ্গে সুপারিশপ্রাপ্ত ক্যাডারগণ, ছবি : একুশ নিউজ

মারুফ মুনির, নিজস্ব প্রতিবেদক : ৪১ তম বিসিএস পরীক্ষায় উর্ত্তীর্ণ হয়ে সুপারিশপ্রাপ্ত ১০১ ক্যাডার কর্মকর্তাকে সংবর্ধনা দিয়েছে বিসিএস কনফার্ম।

স্বনামধন্য বিসিএস কোচিং সেন্টার কনফার্ম এর সারাদেশের বিভিন্ন শাখা থেকে বিভিন্ন ক্যাডারে ১০১ জন কর্মকর্তা হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। এরমধ্যে শুধু প্রধান শাখা নীলক্ষেতসহ ঢাকার অন্যান্য শাখা থেকে প্রশাসন ৭জন, পুলিশ ৩জন, পরিবার পরিকল্পনায় ২জন, কাস্টমস্ ২জন, স্বাস্থ্য ১০জন ও শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ ২৬জন। এছাড়াও কর, তথ্য, জনস্বাস্থ্য, রেলওয়ে, কৃষি, ডেন্টাল, প্রাণিসম্পদ ও রোডস এন্ড হাইওয়ে ক্যাডারে ১জন করে সুপারিশ প্রাপ্ত হয়েছেন।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর নীলক্ষেতে মিডনাইট সান-২ রেস্টুরেন্টে এক ঝমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে সুপারিশ প্রাপ্ত ক্যাডার কর্মকর্তাদের হাতে সংবর্ধনা ও ক্রেস্ট তুলে দেওয়া হয়। এসময় তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেন অতিথি ও কনফার্ম এর কর্মকর্তারা।

  • এছাড়াও এদিন ৩৬তম বিসিএসে পররাষ্ট্রের প্রথম স্থান অর্জনকারী ডাক্তার সুবর্ণা শামীম আলো, ১১ তম স্থান অর্জনকারী তাহমিনা, ১২ তম স্থান অর্জনকারী বিশ্বজিৎ দেবনাথ, ৩৭ তম বিসিএসে পররাষ্ট্র দ্বিতীয় স্থান অর্জনকারী ওয়ালিদ মুহাম্মদ ও ৪০তম বিসিএসে পররাষ্ট্রের তৃতীয় স্থান অর্জনকারী তাহসিন বিন্তে আনিস নোভাকেও সংবর্ধিত করা হয়।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও সাপ্তাহিক শীর্ষ খবর’র সম্পাদক মুহাম্মদ মনিরুজ্জামান (শাশ্বত মনির) এর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশন এর সাবেক সচিব ও ধর্ম মন্ত্রণালয়ের বর্তমান সচিব মো. আব্দুল হামিদ জমাদ্দার, বিশেষ অতিথি ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল আউয়াল হাওলাদার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (স্বাস্থ্য ও সেবা বিভাগ) মো. জাহাঙ্গীর হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রতিষ্ঠানের পরিচালক ইকবাল হোসাইন ও আনিকা ইসলাম প্রিমা।

এছাড়াও উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব এটি এম মহিউদ্দিন, বিটিআরসির ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, বিসিএস কনফার্ম সদরঘাট শাখা পরিচালক এম রহমান রনি, ইংরেজি শিক্ষক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব বিশ্বজিৎ দেবনাথ (৩৬ তম বিসিএস), সাপ্তাহিক শীর্ষ খবরের সহসম্পাদক শাহনূর শাহীন প্রমুখ।

অনুষ্ঠান সহযোগিতায় ছিল পুষ্পধারা প্রপার্টিজ লি., আমিন মোহাম্মদ ফাউন্ডেশন, প্রফেসরস পাবলিকেশন্স, জয়কলি পাবলিকেশন্স ও মিডিয়া পার্টনার ছিল সাপ্তাহিক শীর্ষ খবর।

এসময় প্রধান অতিথির বক্তব্যে সদ্য সুপারিশপ্রাপ্ত ক্যাডার কর্মকর্তাদের উদ্দেশ্যে ধর্মসচিব ও পিএসসির সাবেক সচিব মো. আব্দুল হামিদ জমাদ্দার বলেন, সিভিল সার্ভিসই সফলতার শেষ না। যা অর্জন করেছেন তা ন্যায়সঙ্গতভাবে ধরে রাখতে পারা আসল সফলতা।

BCS বিসিএস কনফার্ম

প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন পিএসসির সাবেক সচিব ও ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আ. হামিদ জমাদ্দার, ছবি : একুশ নিউজ

নবীন কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, ফিল্ডে যারা কাজ করবেন নানা সমস্যা ফেস করবেন। আপনাকে ব্রিলিয়ান্ট হতে হবে তা কিন্তু না। বরং আপনাকে লিডার হতে হবে। সিদ্ধান্ত গ্রহণে দক্ষতা অর্জন করতে হবে। মনে রাখতে যেটা লিগ্যাল আপনি সেটাই করবেন। তবে চাকরী জীবনে নিজের মূল আইডিওলজি কখনো কারো সাথে শেয়ার করবেন না। ব্যক্তিগত মতামত কখনো প্রকাশ করবেন না। দায়িত্ব পালনে নিরপেক্ষ থেকে নিষ্ঠার সাথে কাজ করবেন।

আব্দুল হামিদ জমাদ্দার আরো বলেন, দায়িত্ব পালনের সময় সততা ধরে রাখবেন। অনৈতিকভাবে যত পয়সা কামাই করেন না কেন তা আপনি ভোগ করতে পারবেন না। হালালভাবে উপার্জনের টাকা ডাল-ভাত খেলেও শান্তিতে থাকতে পারবেন। দেখবেন অনেক ধনীরা ট্যাবলেড খেয়েও ঘুমাতে পারে না। এত সম্পদ কিন্তু তারা কেউ নিয়ে যেতে পারে না।

BCS বিসিএস কনফার্ম

উপস্থিত ক্যাডার, সাংবাদিক, শিক্ষার্থী ও দর্শনার্থীরা, ছবি : একুশ নিউজ

অনুষ্ঠানে ৪১তম বিসিএসের সংবর্ধনা গ্রহণকারীরা হলেন, মো: তন্ময় ইসলাম, (প্রশাসন, ৬ষ্ঠ), তানজিল হোসেন তমাল, (প্রশাসন), মির্জা মো. তাওসীফ শরীফ স্নিগ্ধ, (প্রশাসন), মো. তাহমিদুর রহমান, (প্রশাসন), এ. বি. এম. কাউসার জামান, (প্রশাসন), মো. আজম (প্রশাসন), সাইফুন নাহার তন্নী (প্রশাসন), আসিফ রেজা, (পুলিশ), মো: মোনোয়ার হোসেন (পুলিশ), অপু মন্ডল (পুলিশ), মো: মাহবুব আলম (কাস্টমস্), মো: মাহফুজুর রহমান (কাস্টমস্), সাজ্জাদ হুসাইন (আনসার), মো: নাজিম উদ্দিন (ট্যাক্স), মো: ফেরদৌস আলম (পরিবার পরিকল্পনা), চয়ন বালা (পরিবার পরিকল্পন), রায়হানা ইসলাম (তথ্য), আদুল্লাহ আল জুনাইদ (রেলওয়ে), অর্ণব ঘোষ (জনস্বাস্থ্য), মো: নাজিউর রহমান (কৃষি), লাইসার আহমেদ রুমন (শিক্ষা, রসায়নে ১ম), মোসা. আতিকা (শিক্ষা), মো. রাহাতুর রহমান (শিক্ষা), মৌসুমী আক্তার (শিক্ষা), কুমারী মুক্তা কর্মকার (শিক্ষা), মো: শহিদুজ্জামান (শিক্ষা), মৌসুমী ঘোষ (শিক্ষা), মো: ছারছেদ আহমেদ (শিক্ষা), মো: সোহাগ হোসেন (শিক্ষা), গোলাম রব্বানী (শিক্ষা), এম আর আবদুল্লাহ(শিক্ষা), মোঃ সজিবুর রহমান (শিক্ষা), কাজী আরিফ (শিক্ষা), পপি হাওলাদার (শিক্ষা), ইমন সরদার (শিক্ষা), মো: নাজমুল হুসাইন (শিক্ষা), আসাদুল্লাহ আল গালিব (শিক্ষা), জালাল উদ্দিন (শিক্ষা), আব্দুল্লাহ আল মামুন (শিক্ষা), ইমরান খান (শিক্ষা), হেলাল উদ্দিন (শিক্ষা), তানজিলা বিপ্লবী (শিক্ষা), মো: সুজন মিয়া (শিক্ষা), কামরুল হাসান (শিক্ষা) তুষার বর্মন (শিক্ষা), রাসেল মিয়া (শিক্ষা), দ্বিপানিতা দিপা (স্বাস্থ্য), নুসরাত জাহান নিশু (স্বাস্থ্য), ফারজানা আলম পান্না (স্বাস্থ্য), সিফাত মাহমুদ (স্বাস্থ্য), রেজওয়া তাহসিন (স্বাস্থ্য), ডা. ফয়সাল তুহিন (স্বাস্থ্য), মো. ফয়সাল হাসান (স্বাস্থ্য), নিলুফার ইয়াসমিন (স্বাস্থ্য), মো: মামুন বিশ্বাস (স্বাস্থ্য), ওমর ফারুক (স্বাস্থ্য), মো. শাহদাত হোসেন (রোডস এন্ড হাইওয়ে), রাজা (ডেন্টাল) ফাল্গুনী (প্রাণীসম্পদ) প্রমুখ।

BCS বিসিএস কনফার্ম

উপস্থিত ক্যাডার, সাংবাদিক, শিক্ষার্থী ও দর্শনার্থীরা, ছবি : একুশ নিউজ

সংবর্ধিত হয়ে এক প্রতিক্রিয়ায় প্রশাসন ক্যাডারে (৩৬তম) সহকারী কমিশনার- মাজিস্ট্রেট হিসেবে সুপারিশপ্রাপ্ত, ব্রাক বিশ্ববিদ্যালয়ের সিইসই ডিপার্টমেন্টের লেকচারার মির্জা মো. তওসিফ শরীফ স্নিগ্ধ বলেন, কনফার্মের আন্তরিকতা এবং স্টুডেন্টদের প্রতি চমৎকার যত্ন আমাকে অভিভূত করেছে। এই প্রতিষ্ঠান শুধু ক্যাডার তৈরি করে না, এখান থেকে দেশপ্রেমিক দায়িত্বশীল নাগরিক গড়ে তোলা হয়। নবীন শিক্ষার্থী ভবিষ্যত প্রার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের মোটিভেশনের সবথেকে বড় উপায় মা বাবার সেই সময়ের চেহারা কল্পনা করা যখন আমার সফলতায় তারা আনন্দিত হবেন।

প্রশাসন ক্যাডারে (৯৭) সুপারিশপ্রাপ্ত তাহমিদুর রহমান বলেন, ক্যারিয়ারে আমার দৃষ্টিতে যেটা বেস্ট সেটাই এচিভ করতে হবে। ক্যারিয়ারের শেষ প্রান্তে গিয়ে বড় গোল ঠিক করে তা অর্জন করতে হবে। আর জীবনের সফলতার দৌড়ে কাছের মানুষগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ। সুতরাং কে আমার পাশে আছে, কাকে সঙ্গী হিসেবে নির্বাচন করেছি সেটা বিবেচনা করতে হবে।

পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত বাংলাদেশ হাউজ বিল্ডিংয় কর্পোরেশনের সিনিয়র অফিসার আসিফ রেজা বলেন, নিজেকে যতটা নম্র এবং অহংকার মুক্ত রাখতে পারবেন তবেই নিজের অভিষ্ট্য লক্ষে পৌঁছতে পারবেন। সফলতার মানে হলো সুখী হওয়া। এমন যেন না হয়, ক্যাডার হয়ে আমি জনসাধারণ থেকে অসাধারণ কেউ হয়ে গেছি। আসলে কিছুই পরিবর্তন হয়নি। আমি সেই আগের মানুষটাই আছি।

প্রশাসন ক্যাডারে সুপারিশ্রপ্রাপ্ত ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহকারী পরিচালক তানজিদ হোসেন বলেন, সফলতার পেছনে অবশ্যই সৃষ্টিকর্তার কৃপা ও মা-বাবার ভূমিকা থাকে। কিন্তু বিসিএস কনফার্মও আমার জীবনে সফলতার অন্যতম সোপান।

BCS বিসিএস কনফার্ম

বক্তব্য রাখেন বিসিএস কনফার্ম এর চেয়ারম্যান মুহাম্মদ মনিরুজ্জামান, ছবি : একুশ নিউজ

প্রশাসন ক্যাডার সাইফুন নাহার তন্মী বলেন, নারী আর পুরুষের পড়াশোনা এক না। একজন পুরুষ ঘুম থেকে উঠে যে নাস্তা করে সেটা তার মা, বোন, কিংবা স্ত্রী বানিয়ে দেয়। কিংবা হোটেল থেকে নাস্তা করে তার দিন শুরু হয়। কিন্তু নারী কিন্তু সহজেই সেটা পারে না। নারীকে সব কিছু গুছিয়ে রাখতে হয়। সে নিজেকে গুছিয়ে রাখে তেমনি পরিবারের অন্যকেও গুছিয়ে রাখে। সফলতার জন্য গোছালো পরিকল্পনা অপরিহার্য। বিসিএস চেষ্টায় আপনি যদি অগোছালো হন, তাহলে কনফার্ম আপনাকে গুছিয়ে দিবে।

শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত মৌসুমী ঘোষ বলেন, বিসিএস প্রিলি পরীক্ষা দেওয়ার সময় আমার মনে হলো আমি কনফার্মে মডেল টেস্ট দিচ্ছি। তখন পুরোপুরি নিশ্চিত হলাম কনফার্ম বিসিএস এর স্টান্ডার্ড গাইডলাইন ফলো করে। সবথেকে বড় কথা আন্তরিকতায় কনফার্ম অনন্য। আমি আরো অনেক কোচিং-এ ভর্তি হয়েছিলাম কিন্তু কনফার্মেই সবচেয়ে বেশি পরীক্ষা দিয়েছি।

বিসিএস কনফার্ম এর পরিচালক ইকবাল হোসাইন বলেন, এ ধরনের প্রতিষ্ঠানগুলো অধিকাংশ কেবল বাণিজ্যিক চিন্তা নিয়ে কাজ করে। কিন্তু আমাদের পরিকল্পনা যোগ্য, দক্ষ ও আদর্শ নাগরিক গড়ে তোলা। এজন্য আমরা বলি কেউ বিসিএস ক্যাডার না হতে পারলেও ব্যর্থ হয় না। আমাদের শিক্ষার্থীরাও আদর্শিক শিক্ষা পেয়ে এই মনোভাব পোষণ করে। প্রত্যেকটা মানুষ একই পদ্ধিতিতে সফল হবে তা কিন্তু নয়। সেজন্য বিসিএস কনফার্ম যোগ্য ক্যাডার তৈরির পাশাপাশি সুনাগরিক গড়ার সুতিকাগার হিসেবে কাজ করে।

উল্লেখ্য, ২০১৫ সালে বিসিএস কনফার্ম যাত্রা করে। প্রতিষ্ঠার পর থেকেই নীতি ও আদর্শের প্রশ্নের সুনামের সঙ্গে কাজ করে চলছে। সেই সঙ্গে বিসিএসে ব্যাপক সফলতার স্বাক্ষর রেখে চলছে।

Comments