ঢাবির উপাচার্য হলেন অধ্যাপক মাকসুদ কামাল

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২৩
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মাসুদ কামাল

মুহাম্মদ নোমান ছিদ্দীকী : ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বিশ্ববিদ্যালয়টি ২৯তম উপাচার্য। তাঁকে অভিনন্দন।

রোববার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। নিয়োগের বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, ‘আমিও প্রজ্ঞাপন জারির খবরটি পেয়েছি।’

জানা যায়, আগামী ২রা নভেম্বর বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে ২০১৭ খ্রিষ্টাব্দের ৪ সেপ্টেম্বর অধ্যাপক আখতারুজ্জামানকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। ওই সময় তিনি উপ-উপাচার্যের দায়িত্বে ছিলেন। তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে মেয়াদোত্তীর্ণ আখ্যা দিয়ে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে অস্থায়ী নিয়োগ দেয়া হয়।

এ মেয়াদে প্রায় দুই বছর দুই মাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হিসেবে দায়িত্বপালন করেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ২০১৯ খ্রিষ্টাব্দের ৩ নভেম্বর আখতারুজ্জামান উপাচার্য হিসেবে পুনরায় নিয়োগ পান।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে কর্মরত। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন তিনি।

এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য। তিনি বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। দুই মেয়াদে তিনি বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষেরও দায়িত্বে ছিলেন।

Comments