সরকারি স্কুলে ভর্তিতে ১ লাখ ১৮ হাজার আসনে আবেদন ৫ লাখ ৬৩ হাজার

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২৩

মুহাম্মদ নোমান ছিদ্দীকী : সরকারি ও সরকারিকৃত মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এবার প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন ৫ লাখ ৬৩ হাজার ১৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আর ৬৫৮টি সরকারি ও সরকারিকৃত বিদ্যালয়ে আসন আছে ১ লাখ ১৮ হাজার ১০৬টি। ফলে আসনের চেয়ে প্রায় পাঁচগুণ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন। ভর্তি নিয়ে শিক্ষার্থীদের ‘অসুস্থ প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা ঠেকাতে গত কয়েকবছরের মতো এবারো লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। আগামী ২৬ নভেম্বর সরকারি বেসরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং মহানগর ও জেলা সদর উপজেলায় অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষের (২০২৪) জন্য প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এবার ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছিল ২৪ অক্টোবর। প্রথমে ১৪ নভেম্বর পর্যন্ত সময় থাকলেও পরে তা বাড়িয়ে ১৮ নভেম্বর করা পর্যন্ত বাড়ানো হয়।

অধিদপ্তর সূত্র জানিয়েছে, সরকারি ও সরকারিকৃত বিদ্যালয়ে আসন আছে ১ লাখ ১৮ হাজার ১০৬টি আসনে ৫ লাখ ৬৩ হাজার ১৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন।

এ বিষয়ে মন্তব্য জানতে ভর্তি কমিটির সদস্য সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক উইংয়ের উপপরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি। তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

Comments