নির্বাচনে মার্কিন তৎপরতায় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ জাবি শাখার নিন্দা

প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন দেশের কূটনৈতিক তৎপরতাকে অযাচিত উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকায় কঠোর উদ্বেগ প্রকাশ করেছেন জাবি’র শিক্ষক নেতারা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি পাঁচ শতাধিক শিক্ষক দেশে একটি অবাধ, গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন-আকাঙ্খা প্রতিফলন ঘটাতে বাংলাদেশের নির্বাচন কমিশন ও সরকারের প্রচেষ্টাকে এগিয়ে নিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।

বিবৃতি বলা হয়, নির্বাচন কমিশন ইতঃমধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী বছরের ৭ জানুয়ারি দ্বাদশ সংসদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক করার সব ধরনের উদ্যোগ গ্রহণ এবং সকল উদ্বেগ, উৎকণ্ঠা ও অস্বস্তি পরাভূত করে নির্ভয়ে আনন্দমুখর পরিবেশে ভোটকেন্দ্রে এসে অবাধে মূল্যবান ভোটাধিকার প্রয়োগ করতে অনুরোধ করেছেন। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ নির্বাচনী তফসিলকে স্বাগত জানাই। সেই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের তৎপরতায় গভীর উদ্বেগ প্রকাশ করছি।

‘‘আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতি চলমান অবস্থায় তফসিল ঘোষণার প্রাক্কালে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সব ধরনের শিষ্টাচার লঙ্ঘন করে, দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশের তিনটি রাজনৈতিক দলকে নিঃশর্ত সংলাপে বসার আহ্বান জানিয়ে চিঠি বিতরণ করেছে। তফসিল ঘোষণার প্রাক্কালে এই ধরনের চিঠি বিতরণ এবং হস্তক্ষেপ শিষ্টাচার বহির্ভূত।’’

বিবৃতিতে স্বাক্ষরকারী শিক্ষক নেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কিন সরকার নির্বাচন নিয়ে বারবার ভিসানীতি প্রয়োগের হুমকি দিচ্ছে অথচ বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাসের ব্যাপারে কিছু বলছে না।

বিবৃতিতে বলা হয়, ‘‘হরতাল-অবরোধ কর্মসূচির নামে যানবাহনে অগ্নিসংযোগ, শিল্প-কলকারখানা ভাঙচুর, পুলিশ ও সাধারণ পথচারী হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুর ও ভীতি প্রদর্শনের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করলেও তথাকথিত মানবাধিকার ও গণতন্ত্রের ফেরিওয়ালা রাষ্ট্রটি এ বিষয়ে কোনো কথা বলেনি, এমনকি সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়া বাধ্যগ্রন্থ করার দায়ে তাদের উপর ভিসা নীতিও প্রয়োগ করেনি।’’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় দেশটি বাংলাদেশের পক্ষে অবস্থান না নিয়ে পাকিস্তানি হানাদারদের যেভাবে সহযোগিতা করেছিলো এখনো সেভাবেই বিএনপি জামায়াতের নৈরাজ্যকে সমর্থন দিয়ে যাচ্ছে উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ।
বিবৃতি প্রদানকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন অধ্যাপক মোঃ শাহেদুর রশিদ, অধ্যাপক মোহাম্মদ লুৎফর রহমান, অধ্যাপক মো. শওকত আলী, অধ্যাপক মোহাম্মদ আমজাদ হোসেন, অধ্যাপক লায়লা হাসিন, অধ্যাপক আয়শা সিদ্দিকা, মো. শাহজাহান, জনাব মোঃ আলাউদ্দিন, মিসেস নাবিলা নুজহাত, এ এইচ এম শহীদ শামি, নুসরাত আফরোজ তানিয়া, সৈয়দা সুমাইয়া হাবীব, মালা রানী দাস, আদনান আল নাহিয়ান, মো. রনি হোসাইন, কাউসার হোসেন, জনাব ইসতিয়াক রায়হান, অধ্যাপক মোহাম্মদ নঈম আজিজ আনসারী, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, অধ্যাপক উবাইদুর রহমান সিদ্দিকী, অধ্যাপক ড. উম্মে সায়কা, অধ্যাপক ড. খন্দকার হাসান মাহমুদ, ড. তানজিনুল হক মোল্লা, ড. মো. সাইফুজ্জামান, রেজাউল রনি, ড. রওনক জাহান, ড. বিবি হাফছা, ড. মো. আনারুল হক মন্ডল অধ্যাপক ড. ফরিদ আহমেদ প্রমুখ।

/একুশনিউজ/এসএস/

Comments