অস্ট্রেলিয়ায়-মালয়েশিয়াসহ কয়েক দেশে রোজার তারিখ ঘোষণা

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২৪

প্রাচ্যের দেশ অস্ট্রেলিয়া ও মালয়েশিয়া সহ বেশ কয়েকটি দেশে রোজা শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। খবর গলফ নিউজ, এরাবিয়ান বিজনেস ডটকম ও আরব নিউজ।

এসব দেশের সরকারের ইসলাম বিষয়ক দপ্তর আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে। আরও যেসব দেশ তারিখ ঘোষণা করেছে সেগুলো হলো— ব্রনাই, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন। এসব দেশে রবিবার সূর্য ডোবার আগে চাঁদ দেখা যায়নি। এজন্য সোমবার শাবান মাস ৩০ দিন পূর্ণ করে মঙ্গলবার থেকে রোজা শুরুর ঘোষণ দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম পরিষদ সূত্রে খালিজ নিউজ জানিয়েছে— দেশটির গ্রান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদ ও ফতোয়া পরিষদের ইমামদের দীর্ঘ আলোচনা শেষে রোজা শুরুর এ তারিখ ঘোষণা করা হয়।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ও ঘোষণা দিয়েছে, সোমবার হবে শাবান মাসের ৩০ তারিখ, মঙ্গলবার রমজান মাসের প্রথম দিন। মালয়েশিয়ার ধর্ম মন্ত্রণালয়ও একই কথা জানিয়েছে।

জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী এবারের শাবান মাস ৩০ দিনে পূর্ণ হবে। সে হিসেবেই দেখা গেছে, রবিবার সন্ধ্যায় আগে সূর্য ডোবার দেশগুলোতে চাঁদ দেখা যায়নি। ফলে তারা মঙ্গলবার রোজা পালনের ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে গালফ নিউজ, মালয়েশিয়ান বার্তা সংস্থা বার্নামা ও ব্রুনাইয়ের রেডিও টেলিভিশন ব্রুনাই (RTB)।

এছাড়াও চীন, জাপান, কোরিয়াসহ পূর্বের অধিকাংশ দেশে সন্ধ্যা পার হয়ে ইতোমধ্যে রাতের সময় এখন প্রায় ১১টার বেশি। এসব দেশেও রবিবার চাঁদ দেখা যায়নি।

অন্যদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে আজ পবিত্র রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। দেশটির রয়্যাল কোর্ট সাধারণ মানুষকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে। আরব আমিরাতও তাদের জনগণকে একই আহ্বান জানিয়েছে।

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের তথ্যমতে, ১০ মার্চ আরব বিশ্বে রমজানের চাঁদ দেখার সম্ভাবনা প্রায় অসম্ভব। ওই দিন টেলিস্কোপ ব্যবহার করেও চাঁদ দেখার সম্ভাবনা নেই। তবে ১১ মার্চ রমজানের চাঁদ দেখা যাবে। তাই ১২ মার্চ মঙ্গলবার থেকে রমজান শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

Comments