মুকুট  উঠছে কোন দলের মাথায়

প্রকাশিত: ১২:৪৫ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০১৮

স্পোর্টস ডেস্ক : মুকুট  উঠছে কোন দলের মাথায়?  তা জানা যাবে আজ শেষ রাউন্ডে।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ২২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে আবাহনী লিমিটেড। তাদের সামনে আসরের ১৯তম শিরোপার হাতছানি। আজ জয় পেলেই শিরোপা উৎসব করবে আবাহনী। আর বড় ম্যাচে ‘বড় খেলোয়াড়’ মাশরাফির দিকে তাকিয়ে আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজন।

তবে বিকেএসপি-৩ মাঠে লিজেন্ড অব রূপগঞ্জের কাছে আবাহনী হারলেই শিরোপার সুযোগ থাকছে ২০ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে থাকা শেখ জামালের। এ জন্য অবশ্য মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তাদের জয় চাই প্রথমবার সুপার লীগে খেলা খেলাঘর সমাজকল্যাণ সমিতির বিপক্ষে। শেখ জামালের এ সুযোগ এসেছে আবাহনীকে লীগ পর্বের ম্যাচে হারিয়ে।

অন্যদিকে এ দুই দল হারলে ক্ষীণ একটা সুযোগ থাকবে রূপগঞ্জের। অবশ্য এ জন্য তাদের ২শ’ রানের বেশি ব্যবধানে হারাতে হবে আবাহনীকে। কারণ রূপগঞ্জ পিছিয়ে আছে রান রেটে।

তবে এত সমীকরণের দিকে তাকিয়ে নেই আবাহনী। জিতেই শিরোপা ছিনিয়ে নেয়ার হুঙ্কার দিয়েছেন প্রধান কোচ খালেদ মাহমুদ সুজন।

তিনি বলেন, ‘আমরা হারলে কি হবে বা কোন শিরোপার জন্য কোন সমীকরণ আছে,  তা নিয়ে ভাবছি না। ভাবতেও চাই না। আমরা চাই সরাসরি জিতেই চ্যাম্পিয়ন হতে। শুরু থেকেই দারুণ ছিল আমাদের অবস্থান। তবে দুই তিনটি হারে কিছুটা পিছিয়ে গিয়েছিলাম। আমরা চ্যাম্পিয়ন হওয়ার মতই দল গড়েছি, বিশ্বাস করি শিরোপা আমরা জিততে পারবো।’

অন্যদিকে রূপগঞ্জের কোচও মঞ্জুরুল ইসলামও কোনো হিসেবের দিকে না তাকিয়ে মাঠের লড়াইয়ের হুঙ্কার দিয়েছেন। নিজের দলের ক্রিকেটারদের ওপর তার শতভাগ আস্থা।

আবাহনীর কোচ খালেদ মাহমুদ জয়ের হুঙ্কার দিলেও রূপগঞ্জকে ছোট করে দেখতে রাজি নয়। তিনি বলেন, ‘আমরা শক্তিশালী দল কিন্তু ক্রিকেটে মাঠের লড়াইটাই আসল। এখানে কোনো দলকেই ছোট করে দেখছি না। রূপগঞ্জ এ পর্যন্ত এসেছে দারুণ খেলা উপহার দেয়া। তারাও শিরোপা জিততে পারে। ব্যাটে বলে তাদের সেই সক্ষমতা আছে। তবে আমরা আমাদের নিজেদের খেলাটাই নিয়েই বেশি ভাবছি।’

আসরে আবাহনীকে মাশরাফি নেতৃত্ব না দিলেও বল হাতে বড় অবদান তারই। বল হাতে আসরের সর্বোচ্চ ৩৮ উইকেট শিকার মাশরাফির। এছাড়াও ব্যাট হাতেও দলের জয়ে ভূমিকা রেখেছেন। মাশরাফিকে তাই আলাদাভাবেই দেখছেন আবাহনীর কোচ খালেদ মাহমুদ।

তিনি বলেন, ‘আমাদের দলে মাশরাফির মতো একজন ক্রিকেটার আছে যে কিনা  গোটা দলের শক্তি। ওর মতো একজন ক্রিকেটার থাকা মানে যে কোনো দলের মনোবল বেড়ে যাওয়া। এবার দেখেন বল হাতে সবচেয়ে বেশি উইকেট। আমি বলবো ওর অবদান দারুণ।’

দলের তরুণ ক্রিকেটারদের উপরও দারুণ আস্থা কোচের। তিনি বলেন, ‘মাশরাফি ছাড়াও এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজের মতো প্রতিভাবান তরুণরা আছে দলে। ওরাও দারুণ খেলছে। আশা করি মাঠে শেষ লড়াইটাও ওরা নিজেদের সেরাটা দিয়েই খেলবে।’

১৯৭৪-১৯৭৫ সালে শুরু হওয়া ঢাকার ক্লাব ক্রিকেটের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও মর্যাদার এ আসরে আবাহনী ১৮ বার শিরোপা ঘরে তুলেছে। তবে দলের তরুণ তারকা মেহেদী হাসান মিরাজ এমন শিরোপার স্বাদ পাননি কখনো।

গতকাল অনুশীলনের ফাঁকে মিরাজ বলেন, ‘এখানে (আবাহনী) জাতীয় দলের অনেক খেলোয়াড় আছে। সবাই শতভাগ দিচ্ছে। আরো যেসব দল আছে, তারাও অনেক ভালো ক্রিকেট খেলছে। তারপরও আমার কাছে মনে হয় এটা অনেক আনন্দের, শেষ ম্যাচটা জিততে পারলে আমরা চ্যাম্পিয়ন হবো। শেষ রাউন্ডের আগেই যদি কারো শিরোপা নিশ্চিত হয়ে যেতো তাহলে এই ম্যাচে গুরুত্ব হয়তো থাকতো না।

৫ই ফেব্রুয়ারি শুরু হয়েছিল ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ। রাউন্ড রবিন লীগের উত্তেজনা শেষে ছয় দল নিশ্চিত করে সুপার সিক্সে খেলা। ২৪শে মার্চ থেকে শুরু হয়  সুপার লীগের লড়াই।

/এস আর

Comments