বিশ্বকাপ-২০২৩

শ্রীলঙ্কা জয়ে নতুন আশা টিম বাংলাদেশের

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৩
জয়ের বন্দরে পৌঁছতে লিটন দাস ও জুনিয়র তামিম গড়ে তোলেন ১৩১ রানের জুটি

বিশ্বকাপের আগে প্রায় সব দলই প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের গা গরম করে নেয়। এবারের বিশ্বকাপে বাংলাদেশ একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। আর দশটা সাধারণ প্রস্তুতি ম্যাচ হলেও সাকিব আল হাসানের বাংলাদেশের জন্য এই ম্যাচটি ছিলো অনেকটা ফাইনাল পরীক্ষার মতোই।

তামিম বিহীন দলে মাঠ কিংবা মাঠের বাইরের চলমান আলোচনা-সমালোচনা দূরে ঠেলে আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ শুরু করার শেষ সুযোগ ছিলো এই ম্যাচটি। সেটা যেন হাতছাড়া না হয়, এমন ভাবনা নিশ্চয়ই সাকিবসহ গোটা টিমের ছিলো। মাঠে নামতে না পারলেও সাকিব নিশ্চয়ই জয়ের জন্য মরিয়া ছিলো। শেষ পর্যন্ত সহজ জয় এনে দিয়েছে মেহেদি হাসান মিরাজের টিম বাংলাদেশ।

টসে জিতে ব্যাট করতে নামা লঙ্কানদের দেয়া ২৬৪ রানের লক্ষ্য পেরিয়েছে বাংলাদেশ ৪৮ বল হাতে রেখেই। তুলে নিয়েছে ৭ উইকেটের দারুণ এক জয়।

বল হাতে বোলাররা নিজেদের শক্তিমত্তা প্রদর্শনের পর জয়ের ব্যাপারে অনেকটা আশাবাদী হয়ে উঠেছিলো বাংলাদেশি সমর্থকরা। ব্যাট হাতেও সফলতা ধরে রেখে সেই আশা বাস্তবায়ন করেছে বাংলাদেশের ব্যাটাররা।

দীর্ঘ সময় ধরে দলে যে রান খরা চলছিল, গুরুত্বপূর্ণ সময়ে যে কেটে উঠলো তা। টপ অর্ডার রান পেয়েছে, উদ্বোধনী জুটিও মুগ্ধ করেছে। ফিফটি এসেছে তিন তিনটে। সব মিলিয়ে ব্যাটে-বলে ভালো একটা দিন কাটিয়েছে বাংলাদেশ।

তামিম ইকবাল ছাড়া বিশ্বকাপে কেমন করবে বাংলাদেশ? এমন একটা প্রশ্ন ছিল সমর্থকদের মাঝে। যার উত্তর খানিকটা হলেও মিলেছে আজ। তানজিদ তামিম আর লিটন দাস জুটি বিশ্বকাপে ভালো কিছুর আশা দেখাচ্ছে। গোয়াহাটিতে চললো যেন তার প্রদর্শনী, শতরান ছুঁয়েছে উদ্বোধনী জুটি। দুজনে মিলে ১৪ ওভারেই দলকে পৌঁছে দিয়েছেন তিন অংকের ঘরে।

শুরুটা করেছিলেন জুনিয়র তামিম। দারুণ ব্যাট করছিলেন শুরু থেকেই। পরে লিটন অবশ্য ছাপিয়ে যান তামিমকে। তাকে অপেক্ষায় রেখে তুলে নেন অর্ধশতক। এরপর অবশ্য অর্ধশতক তুলে নেন তামিমও। জাতীয় দলের জার্সিতে যা প্রথম। যদিও তা স্থান পাবে না রেকর্ডে, কেন না এটা প্রস্তুতি ম্যাচে।

লিটন অবশ্য ইনিংসটা বড় করতে পারেননি, ৫৬ বলে ৬১ করে থামেন তিনি। ২১তম ওভারে হেমান্থাকে ছক্কা হাকাতে গিয়ে ধরা পড়েন বাউন্ডারি লাইনে। তাতে ভাঙে ১৩১ রানের উদ্বোধনী জুটি। তবে শতকের দিকে এগিয়ে চলছিলেন জুনিয়র তামিম। কাছেও পৌঁছে গিয়েছিলেন, তবে তা আর হয়নি। ১০ চার ২ ছক্কায় ৮৮ বলে ৮৪ করে লাহিরু কুমারার শিকার হন তিনি।

তবে হঠাৎ তিনে নেমে চমকে দেয়া মেহেদী মিরাজ তার ছন্দ ধরে রাখেন। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ভালো করা এই অলরাউন্ডার, আজো জ্বলে উঠেন। দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন তিনি, তুলে নেন ফিফটি। খেলেন অধিনায়কোচিত ইনিংস। কেন না গোয়াহাটিতে আজ দলের নেতৃত্ব ছিল তার হাতেই।

মিরাজ শেষ পর্যন্ত ৬৪ বলে খেলেন অপরাজির ৬৭ রানের ইনিংস। তার সাথী ছিলেন মুশফিক। দু’জনে গড়েন ৮২ বলে ৭৬ রানের অবিচ্ছেদ্য জুটি। মুশফিক অপরাজিত ছিলেন ৪৩ বলে ৩৫ রানে। বাংলাদেশ জয় নিশ্চিত করে ৪২ ওভারেই।

জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন মিরাজ-মুশফিক

এর আগে টসে জিতে আগে ব্যাট করা শ্রীলঙ্কাকে ২৬৩ রানেই আটকে দেয় বাংলাদেশ। ভালো শুরুর পরও টাইগার বোলারদের দুর্দান্ত প্রত্যাবর্তনে ইনিংসটা বেশিদূর টানতে পারেনি লঙ্কানরা। ৪৯.১ ওভারেই থামে তাদের ইনিংস। যেখানে গোয়াহাটিতে এর আগে প্রথম ইনিংসের সর্বনিম্ন রান ছিল ৩১৮।

অবশ্য প্রথম ১৪ ওভারে বিনা উইকেটেই তুলে ফেলে ১০৩ রান। যদিও মাঝে ৩৪ রান করে রিটায়ার্ট হার্ড হয়ে ফেরেন কুশল পেরেরা। বাংলাদেশ দল প্রথম উইকেট তুলে নেয় ১৫তম ওভারে। কুশাল মেন্ডিসকে (২২) ফিরিয়ে বাংলাদেশকে প্রথম উইকেটের স্বাদ এনে দেন নাসুম আহমেদ।

নতুন ব্যাটার সাদিরা সামারাবিক্রমাকে উইকেটে থিতু হতে দেননি শেখ মেহেদী। এর মাঝেই ৫২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন পাথুম নিশাঙ্কা। এই লঙ্কান ব্যাটারকেও সাজঘরে ফিরিয়েছেন মেহেদী। ২০তম ওভারে ৬৪ বলে ৬৮ করে ফেরেন নিশাঙ্কা। এরপর ফিরিয়েছেন চারিথা আসালাঙ্কাকেও (২২)।

দিনের প্রথম পেসার হিসেবে ৩৩.৫ ওভারে এসে প্রথম উইকেট তুলে নেন শরিফুল ইসলাম। ফেরান লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে। ১৭৭ রানে ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে এরপর একপ্রান্ত আগলে রেখে শ্রীলঙ্কার রান বাড়িয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা। ৪৬তম ওভারে এসে আউট হন ৭৯ বলে ৫৫ রান করে।

শেষ চার ব্যাটারের সবাই ছুঁয়েছেন দুই অংকের ঘর। যার ফলে লঙ্কানদের ইনিংস আড়াইশো পারি দেয়। ৪৯.১ ওভারে তানজিম সাকিব হেমান্থাকে আউট করলে শেষ হয় ইনিংস। শেখ মেহেদী ৩টি ও একটি করে উইকেট নেন মেহেদী মিরাজ, নাসুম, শরিফুল ও তানজিম।

প্রস্তুতি ম্যাচে সাকিক-মোস্তাফিজ ছাড়াই শ্রীলঙ্কা থামল ২৬৩ রানে

Comments