সেমিফাইনাল প্রাথমিক লক্ষ্য বলে জানালেন হাথুরুসিংহে

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২৩

আগামীকাল (শনিবার) আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। চার বা পাঁচটি ম্যাচ জিততে পারলে বাস্তবিক অর্থেই বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনালে জায়গা করে নিবে বিশ্বাস করেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

এ পর্যন্ত বিশ্বকাপের কোনো আসরেই বাংলাদেশ দল তিন ম্যাচের বেশি জিততে পারেনি। কিন্তু ওয়ানডেতে আলোচিত সেরা দলের পরিচিতি পাওয়ায় এবারের বিশ্বকাপের টাইগারদের লক্ষ্যটা বড়।

বিশ্বকাপের বাংলাদেশের প্রথম ম্যাচে আগে আজ (শুক্রবার) ধর্মশালায় বাংলাদেশ দলের প্রধান কোচ হাথুরুসিংহে বলেন, আমরা সবাই বিশ্বকাপ জিততে চাই কিন্তু আপনি যদি বাস্তববিক অর্থে আমাকে জিজ্ঞাসা করেন সেক্ষেত্রে আমরা যদি ৪-৫টা ম্যাচ জিততে পারি, তাহলে আমরা সেমিফাইনালে খেলার সুযোগ পাবো। এটাই আমাদের প্রথম লক্ষ্য।

কিছু দিন আগেই বাংলাদেশ কোচ হাথুরুসিংহে বলেছিলেন, স্বপ্নে হয়তো কেউ বাংলাদেশের বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে হাথুরুসিংহে মনে করিয়ে দেন, দলের নিজস্ব লক্ষ্য আছে যার ওপড় ভিত্তি করে মানুষ স্বপ্নে দেখে ।

হাথরুসিংহে বলেন, ‘মানুষ স্বপ্ন দেখতে পারে, লক্ষ্য ঠিক করতে পারে এবং মানুষের উদ্দেশ্য থাকতে পারে। আপনি যে শব্দটিই ব্যবহার করুন না কেন এটা একই জিনিস। আমরা চেষ্টা করছি, বিশ্বকাপে ভালো করতে এবং ম্যাচ জিততে। এটাই আমার মূল লক্ষ্য। আমি যেমন বলেছি, আমাদের লক্ষ্য সেমিফাইনালে উঠা, সেটা স্বপ্ন হতে পারে বা লক্ষ্য হতে পারে, এতে কিছু যায় আসে না।’

হাথুরুসিংহের অধীনেই ২০১৫ সালের বিশ্বকপের কোয়ার্টার ফাইনাল খেলেছিলো বাংলদেশ। যা এখন পর্যন্ত বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য হিসেবে বিবেচিত। হাথুরু স্পষ্ট করে জানিয়েছেন, পরিস্থিতি বিবেচনায় কম্বিনেশন সাজানো হবে।

তিনি বলেন, ‘এটি নির্ভর করে উইকেট এবং ম্যাচের পরিস্থিতি অনুযায়ী। পরিকল্পনা অনুযায়ী বোলারদের ব্যবহার করবো আমরা। খেলার আগে পরিস্থিতি বুঝে প্রতিপক্ষের বিপক্ষে আমরা পরিকল্পনা সাজাবো। এরপর মাঠে বোলারদের কিভাবে ব্যবহার করা হবে সেটি নির্ভর করে অধিনায়কের উপর।’

কিছু ম্যাচে পরিকল্পনা অনুযায়ী ওপেনার হিসেবে মেহেদি হাসান মিরাজকে কাজে লাগিয়েছে বাংলাদেশ। যা টপ অর্ডারে দলের মধ্যে ভারসাম্য দিয়েছিলো। কিন্তু ওপেনার হিসেবে খেলার জন্য তানজিদ হাসান তামিম নিজেকে প্রমান করায় মধুর সমস্যায় পড়েছেন হাথুরুসিংহে।

দু’টি প্রস্তুতি দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সে তানজিদ প্রমাণ করেছেন, বিশ্বকাপের মত বড় টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে প্রস্তুতি তিনি।

হাথুরুসিংহে বলেন, ‘আমাদের কাছে বেশ কয়েকটি বিকল্প আছে। আগামীকাল সকালে আমরা সিদ্ধান্ত নেব। আগামীকাল দেখবেন আমরা প্রথমে ব্যাট করলে কে বাদ পড়বে এবং পরে ব্যাট করলে কে বাদ পড়বে।’
ধর্মশালার উইকেট ব্যাটিং সহায়ক হওয়ায় হাই স্কোরিং ম্যাচ হবে বলে ভবিষ্যদ্বানী করে টাইগার কোচ বলেন এটি মাথায় রেখেই একাদশ সাজানো হবে।

তিনি বলেন, ‘ওয়ানডে ক্রিকেটের জন্য সত্যিই ভালো উইকেট। আমি ভেবেছিলাম শক্ত উইকেট হবে, উইকেটে ঘাস আছে আমি মনে করি, এটা সত্যিই úার্টিং উইকেট। এই মাঠে হাই স্কোরিংয়ের প্রত্যাশা করছি। আগামীকাল সকালে আবারও উইকেট দেখে একাদশ নিয়ে সিদ্ধান্ত নিবো, কারন কিউরেটর জানিয়েছেন আজ উইকেটে কিছু কাজ করা হবে।’

Comments