বিশ্বকাপে ফিরছেন মাহমুদুল্লাহ, নেই তামিম

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২৩

নানা নাটকীয়তার পর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল ঘোষণায় ‘চমক’ খবর হলো  বিশ্বকাপে ফিরছেন মাহমুদুল্লাহ রিয়াদ। অন্যদিকে দলে নেই বাংলাদেশ দলের অবধারিত ওপেনার তামিম ইকবাল।

বিশ্বকাপের দল ঘোষণার আগের দিন বিসিবি সভাপতির বাসায় মাঝরাতে বৈঠক, তামিম ইকবালের ফিটনেস নিয়ে জল্পনা আর হাথুরুসিংহে ও সাকিব আল হাসানের সিদ্ধান্ত নিয়ে গণমাধ্যমে গুঞ্জন – এরকম নাটকীয় পরিস্থিতির মধ্যে অভিজ্ঞ ব্যাটসম্যান তামিমকে বাদ দিয়েই ক্রিকেট বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

দলের অধিনায়ক হিসেবে থাকছেন সাকিব আল হাসান আর সহ-অধিনায়কের পদে রয়েছেন নাজমুল হাসান শান্ত।

তামিম ইকবাল না থাকলেও এশিয়া কাপের দলে না থাকা মাহমুদুল্লাহ রিয়াদ দলে ঢুকেছেন। আর পনেরো সদস্যের স্কোয়াডে প্রথমবারের মত বিশ্বকাপ (ওয়ানডে) খেলতে যাচ্ছেন আট জন ক্রিকেটার।

এর আগে দল ঘোষণার সংবাদ সম্মেলন নিয়ে দিনভর নাটকীয়তা চলে।। চূড়ান্ত দল ঘোষণার সময় বারবার পেছানো হয় বিসিবির পক্ষ থেকে। মঙ্গলবার ঠিক কোন সময়ে দল ঘোষণা করা হবে, সে বিষয়ে দুপুর পর্যন্ত কিছু জানায়নি ক্রিকেট বোর্ড।

পরে দুপুরে জানানো হয় নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের মাঝে সন্ধ্যা ৫টা ৪৫ মিনিটে জানানো হবে চূড়ান্ত স্কোয়াড। এরপর সাড়ে পাঁচটার কিছুক্ষণ পর জানানো হয় যে দল ঘোষণা করা হবে নিউজিল্যান্ডের সাথে ম্যাচ শেষ হওয়ার পর।

  • শেষ পর্যন্ত সংবাদ সম্মেলন না করে ক্রিকেট বোর্ড তাদের ওয়েবসাইট ও ফেসবুক পেইজে অনলাইনে ভিডিও পোস্ট করে দল ঘোষণা করে।

দলে ওপেনার মাত্র দুজন। টপ অর্ডার ও মিডল অর্ডার ব্যাটসম্যান ৫ জন। অধিনায়ক সাকিবের বাইরে বিশেষজ্ঞ স্পিনার ২জন। পেসার ৫জন। সাকিব এবং মিরাজ অলরাউন্ডার হিসেবেও দলে অনিবার্য তা বলার অপেক্ষা রাখে না।

তবে দল ঘোষণায় নানান নাটকীয়তার কারণে ইতোমধ্যেই প্রশ্ন উঠছে বিভিন্ন মহল থেকে। ধারণা হচ্ছে এত বড় এবং লম্বা টুর্নামেন্টে তৃতীয় ওপেনারের অনুপস্থিতি ভোগাতে পারে বাংলাদেশকে। ওপেনিং পজিশনে লিটন-তানজিদের পাশাপাশি ব্যাকআপ ওপেনার হিসেবে মেহেদি হাসান মিরাজকেও দেখা যেতে পারে।

Comments