চবিতে মানিকগঞ্জ স্টুডেন্টস কাউন্সিল’র একতরফা কমিটি দেওয়ার অভিযোগ

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮

চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মানিকগঞ্জ জেলার অধ্যয়নরত শিক্ষার্থীদের সংগঠন ‘মানিকগঞ্জ স্টুডেন্টস কাউন্সিল’র এক তরফাভাবে নতুন কমিটি ঘোষণা এবং জোর করে কিছু সিনিয়রদের বিদায় জানানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সোমবার ( ১০ ডিসেম্বর) প্রবীণদের বিদায়ী সংবর্ধণা অনুষ্ঠানে একক সিদ্ধান্তের উপর ভিত্তি করে এ কমিটি ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা জানান, সকলের অংশগ্রহণের ভিত্তিতে গ্রহণযোগ্য কোনো কমিটি দেওয়া হয়নি। গত কমিটিতে দীর্ঘদিন সফলভাবে দায়িত্ব পালনকারী সাধারণ সম্পাদকসহ অনুষ্ঠানের আয়োজকদের অনেককে অনুপস্থিত রেখেই এ কমিটি ঘোষণা করা হয়েছে। এতে অনেকের মধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে গত কমিটির সাধারণ সম্পাদক মো. লুৎফর রহমান বলেন, আমি সংগঠনের সাধারণ সম্পাদক হওয়া সত্বেও আমার মতামতের কোনো প্রাধান্য দেওয়া হয়নি। সভাপতির একক সিদ্ধান্তবলে সবকিছু করা হয়েছে। আমাকে উপেক্ষা করা হয়েছে। মূলত আমাকে ডেকে নিয়ে তাদের এজেন্ডা বাস্তবায়ন করাতে চেয়েছিলো। এজন্য আমিসহ অনেকেই অনুষ্ঠান বর্জন করেছি। নিশ্চিতভাবে এটা কোন গ্রহণযোগ্য কমিটি হয়নি।

সাবেক অর্থ বিষয়ক সম্পাদক জারিফ ঠাকুর বলেন, গত কমিটি নিয়ম ভঙ্গ করে ২০ মাস স্থায়িত্ব রাখা হয়েছিল। এখন বিদায় বেলায় সাবেক সভাপতি তাঁর পছন্দের লোকদেরকে সভাপতি , সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পদ দিয়েছেন। এটা কোন রাজনৈতিক সংগঠন নয়। কিন্তু রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ পদগুলো দেওয়া হয়েছে। যা সর্বসাধারণের নিকট গ্রহণযোগ্য নয়।

বিগত কমিটির সহ-সভাপতি জোবায়ের রহমান ইস্তি অভিযোগ করে বলেন, আমাকে জোর পূর্বক সংগঠন থেকে বিদায় নিতে চাপ প্রয়োগ করা হয়েছে। অথচ আমি আরও প্রায় দেড় বছর ক্যাম্পাসে আছি। সেশন জটের কারণে সামান্য সময় বেশি লাগছে। আগামী সময়গুলো ভালবাসার সংগঠন ছেড়ে কিভাবে কাটাবো ।

এছাড়াও এই কমিটিকে বিতর্কিত বলে উল্লেখ করেছেন আগের কমিটির সহ- সাংগঠনিক সম্পাদক আরিফ হোসেন সবুজ, অর্থ বিষয়ক সম্পাদক জারিফ ঠাকুর ,উপ- দপ্তর সম্পাদক মো: ইকবাল, উপ- ক্রীড়া সম্পাদক মো: আরিফ হোসেন, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মো: শাহিন সহ নাম প্রকাশে অনিচ্ছুক আরও অনেকে ।

উক্ত অভিযোগগুলো বিবেচনা করে অবিলম্বে নবগঠিত কমিটি বাতিলের দাবি জানান তারা। সেইসাথে সকলের অংশগ্রহণের ভিত্তিতে একটি গ্রহণযোগ্য কমিটি দিয়ে সংগঠনে শৃঙ্খলা ফিরিয়ে আনার আহ্বান জানান সংশ্লিষ্ট অভিযোগকারীরা।

উল্লেখ্য, বর্তমান কমিটিতে সভাপতি হিসেবে ইয়াছিন ইসলাম রুবেল এবং সাধারণ সম্পাদক হিসেবে তানভীর আহমেদ ফয়সালকে দায়িত্ব দেওয়া হয়েছে।

/আরএ

Comments