দুই দিনে মালয়েশিয়াগামী ৮০ রোহিঙ্গা আটক

প্রকাশিত: ১১:৪৫ পূর্বাহ্ণ, মে ১৫, ২০১৯

ডেস্ক: দুই দিনে সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়াগামী ৮০ জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ, যাদের বেশির ভাগই নারী ও শিশু। এদের কেউ চাকরি আবার কেউ কেউ বিয়ের প্রলোভনে পড়ে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।

এদিকে, সোমবার দিবাগত রাতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে মারা গেছেন দুজন রোহিঙ্গা, তারা মানবপাচারকারী ছিলেন বলে পুলিশের দাবি। আইনশৃঙ্খলা বাহিনীগুলো বলছে, কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলোতে মানব পাচারকারী চক্র ফের সক্রিয় হয়ে উঠেছে।

বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্রের নির্বাহী পরিচালক সুমাইয়া ইসলাম বেনারকে বলেন, “মানব পাচারের জন্য কক্সবাজার একটা হাব, যেখান থেকে প্রলোভন দেখিয়ে রোহিঙ্গাদের নিয়ে যাওয়া সহজ। ফলে দেশীয় ও আন্তর্জাতিক পাচারকারী ও দালালেরা এই সুযোগ কাজে লাগাচ্ছে।”

“শিবিরগুলোতে অন্য বিষয়ে নজর দেওয়া হলেও তারা যে পাচারের শিকার হতে পারে সে বিষয়ে কোনো সচেতনতামূলক কর্মসূচি নেই। অল্পবয়সী রোহিঙ্গা নারীদের বিয়ের প্রলোভন দেখিয়ে নিয়ে যৌনকর্মী হিসেবে বিক্রি করা হয়। এ বিষয়ে তাদের সচেতন করতে উদ্যোগ নিতে হবে,” যোগ করেন তিনি।

গত রবি ও সোমবারের মধ্যে কক্সবাজারের টেকনাফ, উখিয়া ও মহেশখালী উপকূলীয় এলাকায় অভিযান চালিয়ে অন্তত ৮০ জন রোহিঙ্গাকে আটক হয় বলে বেনারকে জানান কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মোহাম্মদ ইকবাল হোসেন।

তিনি বলেন, “হঠাৎ করে রোহিঙ্গা পাচার বেড়ে যাওয়ায় আমরাও চিন্তিত। উদ্ধার হওয়া রোহিঙ্গারা মানবপাচার চক্রের প্রলোভনের শিকার হয়ে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করেছিল।”

“তবে পুলিশ মানব পাচারকারীদের ধরতে মাঠে নেমেছে। সমুদ্রপথে মানব পাচার রোধে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। এ ছাড়া রোহিঙ্গা শিবিরগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে,” বলেন ইকবাল হোসেন।

আটক রোহিঙ্গাদের স্ব স্ব রোহিঙ্গা শিবিরে পাঠানো হয়েছে বলেও জানান কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার।

এমএম/

Comments