গ্রেফতার আদম তমিজী, অসুস্থ হলে রিহ্যাবে পাঠানো হবে : ডিবি প্রধান

প্রকাশিত: ১২:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২৩

সাইবার নিরাপত্তা আইনের মামলায় সাবেক আওয়ামী লীগ নেতা আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশীদ।

এসময় তিনি জানান, আদম তমিজী হক যদি মানসিকভাবে অসুস্থ হন, তাহলে তাকে রিহ্যাবে পাঠানো হবে।

শনিবার রাত সোয়া ১০ টার দিকে রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে সাংবাদিকদের একথা জানান ডিবিপ্রধান। এর আগে রাত ১০ টার দিকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে আনা হয় তমিজীকে।

সাংবাদিকদের ডিবিপ্রধান বলেন, ‘ডিবি নর্থে আদম তমিজী হকের বিরুদ্ধে একটি মামলা আছে। সেই মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে’।

তিনি বলেন, তার বিরুদ্ধে মামলা তো আছেই, মামলা ছাড়াও সম্প্রতি তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলছিলেন তার মা হাফ ইসরায়েল, এবং তিনি ইসরায়েল সরকারের ও আমেরিকান মেরিন সেনাদেরকে আহ্বান করছিলেন বাংলাদেশ সরকার নাকি তাকে আটকে রেখেছে, তাকে উদ্ধার করতে। বাংলাদেশ সরকার যদি তাকে আটকে রাখত তাহলে সে যেদিন দেশে আসলো, এয়ারপোর্ট থেকেই আমরা তাকে আটকাতে পারতাম।

হারুন বলেন, বাংলাদেশি পাসপোর্ট আগুন দিয়ে পুড়িয়ে তিনি সোশ্যাল মিডিয়ায় দেখাচ্ছেন। যে দেশে তার শিল্প কারখানা আছে। যে কারখানার আয় দিয়ে চলেন সেই দেশের পাসপোর্ট পুড়িয়ে দেওয়া রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র।

ডিবি প্রধান জানান, ‘অসংখ্য বিয়েও করেছেন তমিজী হক। তার স্ত্রীও অভিযোগ দিয়েছে। সবগুলো মিলিয়ে তাকে জিজ্ঞাবাদের জন্য আনা হয়েছে। তবে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাও আছে। আমরা জিজ্ঞাসাবাদে জানার চেষ্টা করব তিনি কেনো সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে সরকারের বিরুদ্ধে, রাষ্ট্রের বিরুদ্ধে পাসপোর্ট পুড়িয়ে আনন্দ উল্লাস করছেন’।

তিনি আরও বলেন, ‘জিজ্ঞাসাবাদে যদি আমাদের কাছে মনে হয় তিনি মানসিকভাবে অসুস্থ; তাহলে মানসিক চিকিৎসার জন্য তাকে রিহ্যাবে পাঠানো হবে। আর যদি মনে হয় তিনি এই দেশের শিল্প কলকারখানা পরিচালনা করে, সে টাকায় পেট চালিয়ে সরকারের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত, বিভিন্ন মিডিয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য বাংলাদেশের পাসপোর্ট পুড়িয়েছেন। এগুলো যদি কোনো অসৎ উদ্দেশ্য করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’।

আরও পড়ুন; ডিবি কার্যালয়ে আদম তমিজী বললেন, ‘আই অ্যাম ভেরি হ্যাপি’

এর আগে শনিবার রাত সোয়া আটটার দিমে গুলশানের বাসা থেকে আলোচিত-সমালোচিত হক গ্রুপের চেয়ারম্যান ও সাবেক আওয়ামী লীগ নেতা আদম তমিজীকে গ্রেপ্তার করে ডিবির একটি টিম।

সম্প্রতি রাজনৈতিক বিভিন্ন বিষয়ে বক্তব্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হন আদম তমিজী হক। লাইভে এসে তিনি সরকার ও দলের সমালোচনা করেন। লাইভে প্রধানমন্ত্রীকে নিয়েও আপত্তিকর বক্তব্য দিয়েছেন তমিজি।

দেশে ফেরার পর গত ১৬ নভেম্বর তার গুলশানের ১১১ নম্বর রোডের বাসায় অভিযান চালায় র‍্যাব। সেসময় আত্মহত্যার হুমকি দিয়ে গ্রেপ্তার এড়িয়েছিলেন আলোচিত সমালোচিত এই ব্যবসায়ী। র‌্যাব জানায়, তার পরিবারকে পরামর্শ দেওয়া হয়েছে তাকে চিকিৎসা করানোর। পরবর্তীতে আদম তমিজী হককে শারীরিক ও মনোচিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা শুরু করে তার পরিবার।

Comments