মির্জাপুরে ভারতেশ্বরী হোমসে মুক্তিযুদ্ধের উপর ভ্রাম্যমান বইমেলা

প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০১৯

তুষার সান্যাল, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের মির্জাপুরে নারী শিক্ষা ও নারী জাগরনের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ভারতেশ্বরী হোমসে মুক্তিযুদ্ধের উপর ভ্রাম্যমান লাইব্রেরীতে বইমেলা এবং বই পড়া উৎসব অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার সকাল থেকে কুমুদিনী কমপ্লেক্স ও ভারতেশ্বরী হোমসের সবুজ চত্তরে ব্যতিক্রম ধর্মী এ বই পড়া উৎসব অনুষ্ঠিত হয়।

টাঙ্গাইলে এই প্রথম শ্রাবণ প্রকাশনী-এই বই মেলার আয়োজন করে বলে ভারতেশ্বরী হোমসের সিনিয়র শিক্ষিকা কবি ও সাহিত্যিক হেনা সুলতানা জানিয়েছেন। বই পড়া উৎসবে ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থী-শিক্ষক, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের শিক্ষার্থী, কুমুদিনী নার্সিং স্কুল এন্ড বিএসসি নার্সিং কলেজের শিক্ষার্থী- শিক্ষক এবং কুমুদিনী হাসপাতালের চিকিৎসকগন বই পড়া উৎসবে যোগ দেন।

সকালে ভারতেশ্বরী হোমসের সবুজ চত্তরে বইমেলার উদ্ধোধন করেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক এবং একুশে পদক প্রাপ্ত মিস প্রতিভা মুৎসুদ্দি।

এ সময় কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক মিসেস সম্পা সাহা, ভারতেশ্বরী হোমসের সাবেক উপাধ্যক্ষ মিস উলফাতুননেছা, প্রিন্সিপাল মো. আনোয়ারুল হক, সিনিয়র ভাইস প্রিন্সিপাল মো. গোলাম কিবরিয়া, সিনিয়র শিক্ষিকা কবি ও সাহিত্যিক হেনা সুলতানা এবং শ্রাবন প্রকাশনীর কর্মকর্তা যুবরাজ, অপি, শরিফুল ও ফরিদ উপস্থিত ছিলেন।

শ্রাবন প্রকাশনীর কর্মকর্তা মো. যুবরাজ জানান, মুক্তিযুদ্ধের ভ্রাম্যমান লাইব্রেরীতে তাদের সংগ্রহে প্রায় মুক্তিযুদ্ধের উপর লেখা প্রায় ৫ হাজার বই রয়েছে। কুমুদিনী কমপ্লেক্স ও ভারতেশ্বরী হোমসের সবুজ চত্তরে তাদের বইমেলায় প্রচুর বই পড়া ও বিক্রি হয়েছে বলে তিনি জানিয়েছেন।

শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা উৎসাহ নিয়ে বই পরেছেন এবং বই কিনেছেন বলেও তিনি জানান।

/আরএ

Comments