যৌন হয়রানির অভিযোগে তোলপাড় যশোর হাসপাতাল

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩

বিল্লাল হোসেন, যশোর প্রতিনিধি:

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত জমাদ্দার সর্দার শরিফুল ইসলামের যৌন হয়রানীর ঘটনা ফাঁস হওয়ায় তোলপাড় শুরু হয়েছে। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুন অর রশিদ ভুক্তভোগী নারী স্বেচ্ছাসেবীর কাছ থেকে ঘটনার বর্ণনা শুনে বিষয়টি আমলে নিয়েছেন।

এদিকে গত কয়েকমাসে অন্তত ১০ জন নারী স্বেচ্ছাসেবী কর্মক্ষেত্রে জমাদ্দার সর্দার শরিফুলের যৌন হয়রানীর শিকার হয়েছেন বলে তথ্য মিলেছে।

হাসপাতালের এক কর্মচারী জানান, জমাদ্দার সর্দারের বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনা ফাঁস হওয়ার পর থেকে হাসপাতালে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়। এহেন কর্মকান্ডের জন্য তার মতো অনেকে কর্মচারী তাকে ভৎসনা করেছেন।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুন অর রশিদ তার অফিস কক্ষে পৌঁছানোর পর ভারপ্রাপ্ত জমাদ্দার শরিফুল ইসলামকে ডেকে পাঠান। এ সময় যৌন হয়নারীর শিকার এক নারী স্বেচ্ছাসেবীকে ডাকা হয়। তত্ত্বাবধায়কের সামনে তিনি কাঁদতে কাঁদতে ঘটনার বর্ণনা দেন। পরে ভারপ্রাপ্ত জমাদ্দার শরিফুলকে ন্যাক্কারজনক এই ঘটনার জন্য আল্টিমেটাম দেন তত্ত্বাবধায়ক।

হাসপাতালের আরেক কর্মচারী এ বিষয়ে জানান, এরআগেও শরিফুল ইসলাম নারী কর্মচারীকে যৌন হয়রানি করে সমালোচিত হন। সাবেক কর্মকর্তারা তাকে আল্টিমেটাম দিলেও কর্নপাত করেননি। যৌন হয়রানি করা যেনো শরিফুলের নেশায় পরিণত হয়েছে। গত কয়েক মাসে অন্তত ১২ স্বেচ্ছাসেবীকে তিনি যৌন হয়রানি করেছেন। সামাজিকতার ভয় ও হাসপাতাল থেকে তাড়িয়ে দেয়ার হুমকির কারণে কেউ তার অপকর্মের প্রতিবাদ করার সাহস করেনি। কিন্তু সাহসী এক নারী তার বিপক্ষে হাসপাতালের কর্মকর্তা ও সংবাদকর্মীদের কাছে মুখ খুলেছেন।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুন অর রশিদ জানান, পেটের দায়ে নারীরা হাসপাতালে স্বেচ্ছাসেবীর কাজ করেন। তাদের যৌন হয়রানির অভিযোগে ভারপ্রাপ্ত জমাদ্দার সর্দার শরিফুলকে ডেকে আল্টিমেটাম দেয়া হয়েছে। আগামীতে এই ধরণের অভিযোগ শোনা গেলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও জানান, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ছুটিতে আসেন। তিনি কর্মস্থলে যোগদান করার পর শরিফুল ইসলামের ভারপ্রাপ্ত জমাদ্দার সর্দারের পদ থেকে সরানোর ব্যাপারে প্রদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত রোববার (৫ নভেম্বর) বিকেলে গাইনী ওয়ার্ডে ভারপ্রাপ্ত জমাদ্দার সর্দার শরিফুল ইসলামের যৌন হয়রানির শিকার হন এক নারী স্বেচ্ছাসেবী। তাকে পিছন থেকে তাকে জাপটে ধরে স্পর্শকাতর স্থানে হাত দেয়ার চেষ্টা করেন বলে অভিযোগ ভুক্তভোগীর।

Comments