'নগদ-রকমারি বেস্ট সেলার অ্যাওয়ার্ড-২০২৩'

প্রযুক্তি মানুষের জন্য, মানুষের বিকল্প নয় : মোস্তাফা জব্বার

শাহনূর শাহীন শাহনূর শাহীন

লেখক ও মনোস্বাস্থ্য সাংবাদিক

প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২৩
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

‘প্রযুক্তি হবে মানুষের জন্য, মানুষের বিকল্প নয়’ বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেছেন, সভ্যতার শুরু থেকেই মানুষ নিজেকে প্রকাশ করতে চেয়েছে। দিন দিন প্রকাশ্যে আসার সুযোগ বেড়েছে। বর্তমানে মানুষের নিজেকে প্রকাশ করার যে সুযোগগুলো আছে আগামী দিনে প্রযুক্তি সেটার পরিধি আরো বাড়িয়ে দিবে। তবে প্রযুক্তিকে যেন আমরা প্রতিস্থাপন না করি। প্রযুক্তি হবে মানুষের জন্য, মানুষের কল্যাণের জন্য, মানুষকে সহযোগিতা করার জন্য, মানুষের বিকল্প যেন না হয়।

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাত ৮টায় ‘নগদ-রকমারি বেস্ট সেলার অ্যাওয়ার্ড- ২০২৩’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ফিকশন, নন ফিকশন, ধর্মীয় এবং ক্যারিয়ার ও একাডেমিক- এ চার শাখায় রকমারিতে সর্বোচ্চ বিক্রি হওয়া বইয়ের ৪ জন লেখক ও ৪টি বইকে এ পুরস্কার দেওয়া হয়। এ ছাড়া একইসঙ্গে ২১টি ক্যাটাগরির ২১ জন লেখক ও ২১টি বইকেও সম্মাননা জানানো হয় এ অনুষ্ঠানে।

এ ছাড়াও অনুষ্ঠানের শুরুতে লাইভ কুইজের মাধ্যমে ৩০ জন দর্শককে পুরস্কৃত করা হয় এবং আয়োজনের শেষে অনুষ্ঠিত হয় র‍্যাফেল ড্র। র‌্যাফেল ড্রতে অনুষ্ঠানে আসা দর্শক ও অতিথিদের মধ্য থেকে ১০ জনকে পুরস্কৃত করা হয়।

রকমারির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমির সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন, প্রখ্যাত কথাসাহিত্যিক ও মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আনোয়ারা সৈয়দ হক, কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. সৌমিত্র শেখর ও পুথিনিলয় প্রকাশনীর প্রকাশক ও বাংলাদেশ পুস্তক প্রকাশক সমিতির সহসভাপতি শ্যামল পাল।

এসময় প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আরো বলেন, রকমারির এই প্রচেষ্টাকে দুঃসাহসী বললেও কম হবে যে, একটা ই-কমার্স প্রতিষ্ঠান বইকে তাদের ব্যবসার পণ্য নির্ধারণ করেছে। রকমারি সবচেয়ে বড় কাজ করেছে যেটা, সেটা হলো প্রকাশকদের বই বিক্রির চ্যালেঞ্জকে সহজ করে দিয়েছে। এমনকি লেখক, পাঠক, প্রকাশক সবার জন্যই সহজ মাধ্যম এনেছে রকমারি। এখন রকমারি বললেই বুঝা যায় এটা বই ব্রিকির একটি আস্থাশীল অনলাইন প্লাটফর্ম। তবে ই-বুক, অডিও বুক আমার কাছে চ্যালেঞ্জ মনে হয়েছে। কারণ এই দুটো জিনিস বস্তুগত কোনো বিষয় নয়। একবার যখন ডাউনলোড করে নিয়ে যায় তারপর সেটা যত ইচ্ছে কপি করবে; সেক্ষেত্রে বিজনেস কীভাবে হবে সেটা একটা চ্যালেঞ্জ। এই পাইরেসি কীভাবে রোধ করা যাবে সেটা আমি জানি না। আমার মনে হয় এক্ষেত্রে যথাযথ ব্যবস্থা নেওয়ার সক্ষমতা থাকতে হবে।

মন্ত্রী বলেন, মুদ্রণ যন্ত্র আবিষ্কার হয় ১৪৫৪ সালে। ভারতে আসে ১৫৫৪ সালে। এরপর ১৭৭৮ সালে বাংলাদেশ সীমান্তে আসে। ১৮৬৩ সালে সেটা দেশের ভিতরে আসে। এর থেকে বুঝা যায় আমরা কতটা পিছিয়ে ছিলাম। আমাদের সময়ে বাংলাদেশের লেখকের বই কতটা খুঁজে পেতাম সেটা আমার বয়সীরা বলতে পারবে। যদি ওপার বাংলা থেকে বই না আসতো আমাদের সময়ই কাটতো না। সেই জায়গা থেকে এখন যে রুপান্তর হয়েছে সেটা আজকের রকমারির এই প্রোগ্রাম থেকেই প্রমাণিত হয়।

এসময় রকমারি ডটকম এর সহ প্রতিষ্ঠাতা জুবায়ের বিন আমিন ও মো. খায়রুল আলম রনি উপস্থিত ছিলেন।

Comments