১৪ দফা দাবীতে ভোলায় ট্যাংক-লরী শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

১৪ দফা দাবীতে ভোলায় ট্যাংক-লরী শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট

জুবায়ের চৌধুরী পার্থ, ভোলা: ভোলা জেলা ট্যাংক-লরী শ্রমিক পরিচালনা কমিটি শ্রমিকদের বেতন, বোনাস, হোটেল ভাড়া ও খোরাকি বৃদ্ধির দাবীতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকেছে। বিগত ৫ বছর থেকে শ্রমিকরা ট্যাংক-লরী মালিকদের কাছে বিভিন্ন সময় এ দাবী তুলে ধরেন। কিন্তু মালিকপক্ষ এ পর্যন্ত ৫ বারেরও অধিক সময় দাবী পূরণ করার কথা বলে পরে দাবী পূরণ না করায় তারা এই ধর্মঘটের ডাক দিয়েছে বলে জানায় পরিচালনা কমিটির নেতৃবৃন্দরা।

আজ সোমবার ভোর ৬টা থেকে তাদের এ ধর্মঘট শুরু হয়। মালিকপক্ষ দাবী পূরণের আশ্বাস না দেওয়া পর্যন্ত তাদের এ ধর্মঘট অব্যহত থাকবে বলে জানায় তারা।
ট্যাংক-লরী শ্রমিক পরিচালনা কমিটি থেকে বলা হয়, মালিকপক্ষ তাদের শ্রমিক ইউনিয়নের থেকে নিয়োগ পত্রের মাধ্যমে প্রয়োজনীয় শ্রমিক নিতে হবে। কোন শ্রমিক ছাটাই করতে হলে শ্রমিক ইউনিয়নের সাথে কথা বলে সিদ্ধান্ত নিতে হবে। এছাড়া তাদের বেতন, বোনাস, হোটেল ভাড়া ও খোরাকি বৃদ্ধি করতে হবে। প্রতি মাসের এক থেকে সাত তারিখের মধ্যে তাদের বেতন খোরাকি দিতে হবে এবং ঈদ, পুজা সহ অন্যান্য উৎসবে তাদের বোনাস সঠিক সময়ে দিতে হবে।

তারা আরো বলে, কোন শ্রমিক কর্মরত অবস্থায় মারা গেলে তাকে সেই প্রতিষ্ঠান থেকে আর্থিক সাহায্য প্রদান করতে হবে। এছাড়া কর্মরত অবস্থায় অসুস্থ্য বা দূর্ঘটনা জনিত কারণে অসুস্থ্য থাকলে শ্রমিকদের চিকিৎসা ভাতা প্রদান করতে হবে। শুক্রবার সাপ্তাহিক ছুটি হিসেবে সারাদিন গাড়ী বন্ধ রাখতে হবে। প্রতিটি গাড়ীর সাথে বিএসটিআই কর্তৃক অনুমোদিত মেজর ব্যাড়েল নিতে হবে। গাড়ীর প্রয়োজনীয় কাগজপত্র গাড়ীর সাথে দিতে হবে। ১৮০০০ গাড়ীতে দুই জন ড্রাইভার ও দুইজন হেলপার নিতে হবে। এ সকল দাবী আদায় না পাওয়া পর্যন্ত তারা ধর্মঘট বয়কট করবেনা বলে জানায়।

Comments