সিরিজ জিততে মাঠে নামছে আজ টিম টাইগার

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ২৮ রানের জয় দিয়ে দুর্দান্ত শুরুর পর সিরিজ জয়ের লক্ষ্যে টিম গাইগার আজ চট্রগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নামছে দুপুর ২ টায়।

তিন ম্যাচ সিরিজের ১ম ম্যাচে জয় পাওয়ায় ২য় ম্যাচ জিতলেই সিরিজ জয়। সহজ এই সমীকরণকে সামনে রেখে মাশরাফি বিন মুর্তজার দল আজ মাঠে নামবে। অনুপ্রেরণা দিচ্ছে এই মাঠে নিজেদের রেকর্ডও। চট্রগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কখনোই কোনো ওয়ানডেতে বাংলাদেশকে হারাতে পারেনি জিম্বাবুয়ে।
তবে প্রতিপক্ষকে নিয়ে চিন্তার পাশাপাশি ম্যাচের আগে মাশরাফিকে চিন্তা করতে হচ্ছে শিশির নিয়েও। অক্টোবরের সন্ধ্যায় এই মাঠে অনুমিতভাবেই হানা দেবে শিশির। সেক্ষেত্রে পরে বোলিং করাটা হবে বেশ কঠিন এক কাজ। চট্টগ্রামের ব্যাটিংবান্ধব উইকেটে বড় রান তোলা কঠিন নয় খুব একটা। কিন্তু শিশিরের সুবিধা নিয়ে সেই রান তাড়া করে ফেলাটাও যে সম্ভব, সেটাও বেশ ভালোভাবেই জানা আছে মাশরাফির। টস নিয়ে তাই কিছুটা চিন্তিত ওয়ানডে দলপতি।
আগের ম্যাচে ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফউদ্দিনের ১২৭ রানের সপ্তম উইকেট জুটি বাংলাদেশকে এনে দিয়েছিল ২৭১ রানের সংগ্রহ। তবে এই ম্যাচে নিশ্চয়ই বড় সংগ্রহ পেতে সপ্তম উইকেট পর্যন্ত অপেক্ষা করে থাকবে না দল। এশিয়া কাপ ফাইনালে সেঞ্চুরি করে আসা ওপেনার লিটন দাস গত ম্যাচে ছিলেন ব্যর্থ। রান পাননি অভিষিক্ত ফজলে রাব্বিও।

টপ অর্ডারের ব্যর্থতার ষোলোকলা পূরণ করেছে মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদের রান না পাওয়া। শুধু এই সিরিজের প্রথম ম্যাচেই নয়, টপ অর্ডার বাংলাদেশের দুশ্চিন্তার কারণ এই বছরের শুরু থেকেই। ব্যতিক্রম অবশ্য এশিয়া কাপের ফাইনাল।

তবে সেই ম্যাচে দুই ওপেনারের এনে দেওয়া দারুণ শুরু এরপর স্রেফ খেলো হয়ে গেছে পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায়। নিজেদের ব্যাটিংয়ে, বিশেষ করে টপ অর্ডারে তাই কিছুটা উন্নতি নিশ্চিতভাবেই আশা করবে বাংলাদেশ।
জিম্বাবুয়ের জন্য ম্যাচটা ‘ডু অর ডাই’। টপ অর্ডার নিয়ে দুশ্চিন্তাটা কম নয় তাদেরও। সেক্ষেত্রে ওপরের দিকে ব্যাটিং শক্তি বাড়াতে পিটার মুরের জায়গায় দলে দেখা যেতে পারে তারিসাই মুসাকান্দাকে। খেলতে পারেন দলের অভিজ্ঞ ক্রিকেটার এলটন চিগুম্বুরাও।

বিআইজে/

Comments