সাতক্ষীরার কালিগঞ্জে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মধ্যে বীজ ও সার বিতরন

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০১৮

রেদওয়ানুল ফেরদৌস রনি, কালিগঞ্জ, সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে উপজেলার ক্ষুদ্র প্রান্তিক কৃষদের মধ্যে বিনা মূল্যে বীজ ও সার বিতরন করা হয়েছে।

বুধবার বেলা ১১টায় উপজেলা কৃষি অফিসের হলরুমে বীজ ও সার বিতরন করা হয়।

২০১৮-১৯ অর্থ বছরে রবি মৌসুমে বোরো সরিষা, ভুট্টা ও বিটি বেগুন এবং পরবর্তী খরিপ-১ মৌসুমে গ্রীম্মকালিন তিল ও মুগ ডাল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রনোদনা কর্মসূচিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনা মূল্যে বীজ ও সার প্রদান করেন প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ ওয়াহেদুজ্জামান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ শেখ ফজলুল হক মনি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মসুদ রানার সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা উপ-সহকারী কর্মকর্তা অখিল চন্দ্র বিশ্বাস, আব্দুস সুবহান, গোলাম নবী, আব্দুল লতিফ, তাপষ কুমার মল্লিক, আব্দুস সালাম।

উপজেলার ১২টি ইউনিয়নের ৪৪০ জন কৃষকদের মধ্যে সার বীজ দেওয়া হয়।

১ বিঘা জমির জন্য রবি মৌসুমে বোরো চাষে ৭০জন কৃষক প্রত্যেকে বীজ ৫ কেজী, ডিএপি সার ২০ কেজী, এমওপি সার ১০ কেজী দেওয়া হয়।

সরিষা চাষে ১৭০জন কৃষক প্রত্যেকে বীজ ১ কেজী, ডিএপি সার ১০ কেজী। ভুট্ট্র চাষে ১১০ জন কৃষক প্রত্যেকে বীজ ২ কেজী, ডিএপি সার ২০ কেজী, এমওপি সার ১০ কেজী দেওয়া হয়।

গ্রীম্মকালীন তিল চাষে ২০ জন কৃষক প্রত্যেকে বীজ ১ কেজী, ডিএপি সার ২০ কেজী, এমওপি সার ১০ কেজী।

মুগ ডাল চাষে ৬০জন কৃষক প্রত্যেকে বীজ ৫ কেজী, ডিএপি সার ১০ কেজী, এমওপি সার ৫ কেজী দেওয়া হয়। পর্যায়ক্রমে সকল কৃষদের মাঝে সার ও বীজ প্রদান করা হবে।

/আরএ

Comments