রাজশাহীতে যে কোনো সংকট মোকাবেলায় মাঠে থাকবে সিআরটি

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৮

সামসুল ইসলাম, রাজশাহী: রাজশাহী অঞ্চলের সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক চোরাচালান দমন ও প্রতিরোধসহ বড় ধরনের সংকট ও সহিংসতা মোকাবেলায় মাঠে কাজ শুরু করেছে ক্রাইসিস রেসপন্স টিম
(সিআরটি)।

সংশ্লিষ্ট বিষয়ে নিত্যনতুন চ্যালেঞ্জ মোকাবেলায় রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ২৪ জন চৌকশ পুলিশ অফিসারের সমন্বয়ে এই বিশেষায়িত টিমটি গঠন করা হয়েছে। সম্প্রতি এই টিমটি দেশের বাইরে থেকে প্রশিক্ষণ সমাপ্ত করে এসেছে।

বৃহস্পতিবার বেলা সারে ১১টায় পুলিশ লাইন মাঠে সিআরটি এর এই টিমের মহড়া প্রদর্শনের আয়োজন করা হয়। মহড়ায় বিশেষায়িত এই টিমের সদস্যবৃন্দ তাদের কৌশল ও দক্ষতা প্রদর্শন করে দেখায়।

পরে আরএমপি কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম সিআরটিএর ২৪জন সদস্যের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন। এসময় প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি ও সহকারী প্রশিক্ষক হিসেবে ড্রিউ কোশেনি উপস্থিত ছিলেন।

এ সময় তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক চোরাচালান দমন ও প্রতিরোধসহ বড় ধরনের সহিংসতা মোকাবেলায় আরএমপি’র চৌকুশ সদ্যদের নিয়ে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) গঠন করা হয়েছে। সোয়াট টিমসহ আন্তর্জাতিক দক্ষ বাহিনীর আদলে এই টিমটি গড়ে তোলা হয়েছে।

সার্টিফিকেট তুলে দিচ্ছেন এ কে এম হাফিজ আক্তার

রাজশাহীতে সিআরটি টিমের সদস্য সংখ্যা ২৪জন। ১জন এডিসি’র নেতৃত্বে ২জন সিনিয়র এসি, ২জন ইন্সপেক্টর, ৫ জন এসআই, ১ জন এএসআই, ২ জন নায়েক ও ১০ জন চৌকষ কনস্টবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে।

প্রয়োজন অনুসারে আগামীতে এই টিমের সদস্যের সংখ্যা বৃদ্ধি করা হবে। তিনি আরো জানান, সিআরটি টিম ইতোমধ্যে এবছরের ৮ জুলাই ৯ আগস্ট পর্যন্ত জর্ডানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। এর পর রাজশাহীতেও প্রশিক্ষণ প্রোগ্রামের আয়োজন করা হয়।

প্রোগ্রামের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি ও সহকারী প্রশিক্ষক হিসেবে ড্রিউ কোশেনি এই টিমের প্রশিক্ষণ প্রদান করছেন। প্রশিক্ষণের তত্বাবধানে ছিল জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার ও জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এন্টি টেরোরিজম এ্যসিস্টেন্স (এটিএ)।

সার্টিফিকেটপ্রাপ্ত সদস্যদের সাথে আরএমপি কমিশনার ও দুই প্রশিক্ষক

রাজশাহীর বাইরে ঢাকা, চিট্টগ্রাম ও সিলেটে এই সিআরটি টিম গঠন করা হয়েছ। যে কোন সংকটময় পরিস্থিতিতে সাহসিকতার সাথে অভিযান পরিচালনা, জঙ্গীবাদ দমন ও সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান পরিচালনা করাসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে নবগঠিত এই টিমকে। ভবিষ্যতে সিআরটি টিমের সদস্যদের পর্যায়ক্রমে অন্যান্য বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ দেয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন ডিসি (বোয়ালিয়া) মো: আমির জাফর, ডিসি(পিওএম) মুহাম্মদ সাইফুল, প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি ও সহকারী প্রশিক্ষক হিসেবে ড্রিউ কোশেনিসহ অন্যান্য পুলিশ কর্মকর্তাগণ।

/আরএ

Comments