খুলনায় নির্বাচনী ইভিএম প্রদর্শনী শনিবার; উদ্বোধন করবে সিইসি

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৮

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: নির্বাচন কমিশনের আয়োজনে খুলনায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শন করা হবে আগামী ২৭ অক্টোবর শনিবার।

এদিন সকালে নগরীর জিয়া হল চত্বরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কে এম নূরুল হুদা এই প্রদর্শনীর উদ্বোধন করবেন। চলবে রাত ৯টা পর্যন্ত।

এই ইভিএম প্রদর্শনী অনুষ্ঠানে নগরীর ২টি ওয়ার্ডের চারটি এলাকার ৭ হাজার ৩৯ জন ভোটার ইভিএমে ভোট দিতে পারবেন। এ জন্য আজ বৃহস্পতিবার থেকে মাইকিংসহ প্রচার-প্রচারণা চালাচ্ছে নির্বাচন কমিশন।

জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা এম মাজহারুল ইসলাম জানান, ২৭ অক্টোবর খুলনায় ইভিএম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সেখানে নগরীর ১৮ ও ২১নং ওয়ার্ডের ৭ হাজার ৩৯ জন ভোটার ইভিএমে ভোট দিতে পারবেন। এজন্য নগরীর পাবলিক হল (জিয়া হল) চত্বরে ১৫টি স্টল করা হবে। দুই ওয়ার্ডের চারটি এলাকার ভোটাররা সেখানে গিয়ে ভোট দিবেন।

তিনি জানান, নগরীর ১৮নং ওয়ার্ডের কেডিএ আবাসিক এলাকার (মজিদ স্মরণীর দক্ষিণ পাশ) ৫ হাজার ৪২০ জন, ২১নং ওয়ার্ডের জোড়াগেট আপার যশোর রোড এলাকার ৮৫৮ জন, স্টেশন রোড উত্তর পাশের ৩১৩ জন এবং দক্ষিণ পাশের ৪৪৮ জন ভোটার ওই দিন ইভিএমে ভোট দেওয়ার সুযোগ পাবেন।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী জানান, ইভিএম সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে খুলনায় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

শনিবার বেলা ১১টায় প্রধান নির্বাচন কর্মকর্তা প্রদর্শনীর উদ্বোধনের পর থেকে রাত ৯টা পর্যন্ত নির্বাচনী পরিবেশে ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

ভোট গ্রহণের জন্য ১৪টি কক্ষ থাকবে। থাকছে ১৫ সেট ইভিএম মেশিন। এ জন্য আজ বৃহস্পতিবার থেকে প্রচার-প্রচারণা শুরু হয়েছে।

এদিকে সিইসির খুলনায় আসার জন্য সরকারি সফরসূচি চূড়ান্ত করা হয়েছে। এ সংক্রান্ত একটি চিঠি জেলা নির্বাচন অফিসে এসে পৌঁছেছে।

সফরসূচি অনুযায়ী তিনি শুক্রবার সকালে ঢাকা থেকে খুলনার উদ্দেশ্যে রওনা হবে। দুপুরে গোপালগঞ্জে জুম্মা’র নামাজ আদায়ের পর খুলনার উদ্দেশ্যে যাত্রা করবেন। বিকেলে খুলনা সার্কিট হাউজে এসে পৌছানোর কথা রয়েছে তার।

শনিবার বেলা ১১টায় নগরীর শিববাড়ি মোড় এলাকার পাবলিক হল প্রাঙ্গণে (জিয়া হল) খুলনা অঞ্চলের ইভিএম প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান ও উদ্বোধন করবেন।

এছাড়াও সন্ধ্যা ৭টায় তিনি খুলনা সার্কিট হাউজে পুলিশ কমিশনার, ডিআইজি, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন।

প্রধান নির্বাচন কমিশনার এ কে এম নূরুল হুদার সাথে সিনিয়র মেনটেইনেন্স ইঞ্জিনিয়ার মুহাম্মদ আশরাফ হোসেন ও একান্ত সচিব আবুল কাশেম মোহাম্মদ মাজহারুল ইসলাম খুলনায় আসবেন।

/আরএ

Comments