মির্জাপুরে দানবীর রনদা প্রসাদ সাহার ১২২তম জন্ম জয়ন্তী

প্রকাশিত: ৯:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০১৮

তুষার সান্যাল, মির্জাপুর (টাঙ্গাইল): নজরুল গবেষক ও শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সমাজ সেবী ও প্রখ্যাত দানবীর রনদা প্রসাদ সাহার (রায় বাহাদুরের) মত মহান মানুষ এ পৃথিবীতে আর যুগে যুগে আসবে না।

তিনি আজ আর আমাদের মাঝে নেই। কিন্তু তার কৃতকর্ম আমাদের কাছে এক অনন্য উদাহারন হয়ে আছে। তিনি এক দিকে ছিলেন নারী শিক্ষা ও নারী বান্ধব সমাজ সংস্ককারক, অন্ধকারকে শিক্ষা দানের জন্য আলোর বাতিঘর এবং চিকিৎসা সেবার জন্য মহান ব্যক্তি। সারাটা জীবন তিনি সমাজ, দেশ ও দেশের মানুষের জন্য সেবাদান করে গেছেন।

তার উদাহরণ কুমুদিনী হাসপাতাল, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, কুমুদিনী নার্সিং স্কুল এন্ড বিএসসি নার্সিং কলেজ, ভারতেশ্বরী হোমসসহ বহু শিক্ষা প্রতিষ্ঠান। তার মত মহান মানুষ আজ আমাদের বড়ই প্রয়োজন।

টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রনদা প্রসাদ সাহার ১২২ তম জন্ম জয়ন্তী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এ কথা বলেন।

মির্জাপুর গ্রামবাসি রণদা নাট মন্দির প্রাঙ্গনে রণদার ১২২ তম জন্ম জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানের আয়োজন করে।

কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক শ্রী রাজিব প্রসাদ সাহার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক (শিক্ষা) প্রতিভা মুৎসুদ্দি, রণদা নাট মন্দিরের সভাপতি বিমান বিহারী বোস, নাট মন্দিরের সদস্য ও পাক্ষিক নতুন প্রহরের সম্পাদক সাংবাদিক নিরঞ্জন পাল, মির্জাপুর সরকারী কলেজের সহকারী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম, মির্জাপুর বাজার বণিক সমিতির সভাপতি মো. গোলাম ফারুক সিদ্দিকী ও ডা. বিপ্লব কুমার সাহা প্রমুখ।

দুপুরে অধ্যাপক রফিকুল ইসলাম কুমুদিনী কমপ্লেক্স ও মির্জাপুর গ্রামে এসে পৌছালে কুমুদিনী পরিবারের সদস্যবৃন্দ ও মির্জাপুর গ্রামবাসি তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

/আরএ

Comments