ভারতের বিপক্ষে হারের স্বাদ পেল অস্ট্রেলিয়া

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, জুন ১০, ২০১৯

ডেস্ক: বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে প্রথম হারের স্বাদ পেল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। রানের পাহাড়ে চাপা পড়ে টানা দুই ম্যাচ জিতে দুর্দান্ত শুরু করা অস্ট্রেলিয়া ভারতের কাছে হেরে যায় ৩৬ রানে।

ওয়ার্নার ও স্মিথ নিষিদ্ধ হওয়ায় অনেকটা ভেঙে পড়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। ফলে ফর্ম হারিয়ে ধুঁকতে থাকে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু সঠিক সময়েই ফর্মে ফিরে আসে ফিঞ্চবাহিনী। বিশ্বকাপের ঠিক পুর্বে ভারত ও পাকিস্তানকে সিরিজ হারিয়ে জানান দেন বিশ্বকাপের জন্য প্রস্তুত তারা। টানা আট ম্যাচে জিতে বিশ্বকাপ খেলতে আসে অস্ট্রেলিয়া।

ওয়ার্নার ও স্মিথের প্রত্যাবর্তনে বিশ্বকাপের শুরুটাও হয় তাদের দুর্দান্ত। প্রথম দুই ম্যাচে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারায় শিরোপা প্রত্যাশী দলটি। কিন্তু তৃতীয় ম্যাচে টানা দশ ম্যাচ জয় পাওয়ার পর ভারতের কাছে হেরে থামে তাদের জয়রথ।

বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচে কেনিংটন ওভালে পরস্পরের বিরুদ্ধে খেলতে নামে দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়া। টসে জিতে ব্যাটিংয়ে নেমে ধাওয়ানের শতকে ৩৫২ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। রোহিত শর্মা ৫৭ ও কোহলি করেন ৮২ রান। হার্ডিক পান্ডিয়া ও ধোনিও ঝড় তুলেন মাঠে। দুজনে করেন যথাক্রমে ৪৮ ও ২৭ রান। অস্ট্রেলিয়ার পক্ষে মার্কাস স্টয়নিস নেন দুটি উইকেট। এছাড়া প্যাট কামিন্স, মিচেল স্টার্ক এবং কোল্টার-নাইল নেন একটি করে উইকেট।

৩৫৩ রানের পাহাড়সম টার্গেটে ব্যাটিংয়ে নেমে ধীরগতিতে শুরু করেন অস্ট্রেলিয়ার দুই উদ্বোধনী ব্যাটসম্যান। ৬১ রানে ফিঞ্চ রান আউটের কবলে পড়লে ভাঙে এ জুটি।

এরপর স্মিথকে সঙ্গে নিয়ে দলকে জয়ের পথেই রেখেছিলেন ওয়ার্নার। ১৩৩ রানের মাথায় ব্যক্তিগত ৫৬ রানে ওয়ার্নার আউট হলেও ওসমান খাজাকে সঙ্গে নিয়ে সে ক্ষত পুষিয়ে দেন স্মিথ। তবে ব্যক্তিগত ৪২ রানে খাজা প্যাভিলয়নে ফিরে গেলে স্মিথও তার পথ ধরেন। তিনি ৬৯ রানে ভুবেনেশ্বরের বলে আউট হন।

এরপর এলেক্স ক্যারি দ্রুত গতিতে ৫৫ রান করলেও তা কেবল জয়ের ব্যবধান কমায়। ইনিংসের শেষ বলে এডাম জাম্পা আউট হলে সব কয়টি উইকেট হারিয়ে আস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৩১৬। ৩৬ রানে ম্যাচ জিতে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় পেল ভারত। ভারতের ভুবেনেশ্বর ও বুমরাহ সমান তিনটি ও চাহাল দুটি উইকেট শিকার করেন।

এমএম/

Comments