বিয়ের সংজ্ঞা পূনঃনির্ধারণে রোমানিয়ায় গণভোট

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০১৮

মারুফ মুনির: বিয়ের সংজ্ঞা নির্ধারণে রোমানিয়ায় হতে যাচ্ছে গণভোট। একজন পুরুষ এবং একজন নারীর বিয়েই শুধু বৈধ বিয়ে – এই প্রস্তাবের ওপর হ্যাঁ-না ভোট হচ্ছে।

শনিবার ও রোববার দুদিন ধরে এই গণভোটের ফলাফলের ওপর ভিত্তি করে পাল্টে যাবে রোমানিয়ার সংবিধানে বিয়ে এবং পরিবারের সংজ্ঞা।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে জানা যায়, রোমানিয়ার সংবিধানের ৪৮ ধারায় বলা আছে ‘স্বেচ্ছায় দুই সঙ্গীর মধ্যে বিবাহবন্ধনই পরিবারের ভিত্তি। কিন্তু এখানে দুুই সঙ্গীকে নারী এবং পুরুষ হতে হবে বিষয়টা এতটা স্পষ্ট নয়। এজন্য এই গণভোটের আয়োজন।

প্রস্তাবের পক্ষের মানুষজন বলছেন, তাদের দেশের পরিবারের ‘ঐতিহ্য’ বজায় রাখতে সংবিধানে বিয়ের সুনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা জরুরী।

কিন্তু প্রস্তাবের বিপক্ষের লোকজন বলছেন, প্রস্তাবের পক্ষে ভোট পড়লে রোমানিয়ায় সমলিঙ্গের দম্পতি, অবিবাহিত বাবা-মা এবং তাদের সন্তানদের ওপর অবিচার হবে। তাদের বিরুদ্ধে বৈষম্য বাড়বে।

২০১০ সাল থেকে রোমানিয়ায় সমকামিতাকে বৈধতা দেয়া হয়। কিন্তু সমকামী দম্পতিদের কোনো অধিকার নেই। বিশেষ করে গ্রামীণ এলাকায় সমকামীদের প্রতি ঘৃণা এবং প্রকাশ্যে তাদের হেনস্থা করা হয় হরহামেশাই।

অন্যদিকে নতুন আইন হলে বিয়ের সঙ্গী-সঙ্গীনি স্পষ্ট করা হবে আর তাতে করে কোনো সমকামী দম্পত্তির বিয়ে এবং পরিবার গঠন আইনত বাধাপ্রাপ্ত হবে।

’কোয়ালিশন ফর ফ্যামিলি’ নামে দেশটির একটি সামাজিক সংগঠনের প্রেসিডেন্ট সাবেক মন্ত্রী মিহাই গিওর্গিও বলেন, বিয়ে যে শুধু একজন নারী এবং পুরুষের মধ্যেই হতে পারে এই বিষয়টি আমরা সংবিধানের মাধ্যমে নিশ্চিত করতে চাই।

কিন্তু এই প্রস্তাবের বিরোধীরা বলছেন, পক্ষে ভোট পড়লে রোমানিয়ায় সমলিঙ্গের দম্পত্তির পাশাপাশি অবিবাহিত বাবা-মা এবং তাদের সন্তানদের ওপর অবিচার হবে, তাদের নাগরিক এবং আর্থ-সামাজিক অধিকার হুমকিতে পড়বে।

সমালোচকরা বলছেন, শুধু নারী এবং পুরুষের মধ্যে বিয়ের ভিত্তিতে পরিবারের সংজ্ঞা নির্ধারিত হলে বিয়ে না করে যারা বাবা-মা হয়েছেন – তাদের এবং তাদের সন্তানদের সাংবিধানিক অধিকার হারাবেন ।

তাদের এই আশঙ্কাকে উড়িয়ে দিয়ে মিহাই গিওর্গিও বলেন, এলজিবিটিদের অধিকার এবং চাহিদার প্রশ্নে কোনো পরিবর্তন হবে না।

প্রস্তাবের পক্ষের লোকেরা বলছেন, বিয়ে হলো পরিবারের ভিত্তি তার মানে এই নয় বিয়ে না হওয়া সন্তান-সন্তুতি এবং বাবা-মামা পরিবারের বাইরে। অর্থাত বিয়ে নারী এবং পুরুষের বিয়ে হলো পরিবারে ভিত্তি এবং পরবর্তীতে সন্তান-সন্তুতি ওই পরিবারেরই অংশ।

/আরএ

Comments