ইতিহাসের উষ্ণতম মাস ছিল গত ফেব্রুয়ারি

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২৪

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ইতিহাসে সবথেকে উত্তপ্ত মাস দেখল পৃথিবীবাসী। গেল ফেব্রুয়ারি মাস ছিল পৃথিবীর ইতিহাসে সব থেকে উষ্ণতম মাস।

ইতিহাস লিপিবদ্ধ হওয়ার পর থেকে এ পর্যন্ত যত ফেব্রুয়ারি মাস এসেছে, সেসবের মধ্যে সবচেয়ে উষ্ণতম ফেব্রুয়ারি ছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাস।

চাঞ্চল্যকর এমন তথ্য জানিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অঙ্গপ্রতিষ্ঠান ক্লাইমেট চেঞ্জ সার্ভিস অব কোপার্নিকাস (সিসিএসসি)।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জলবায়ু পরিবর্তন সংকট মোকাবিলায় প্রচেষ্টারত এই বৈশ্বিক সংগঠন জানায়, বাতাসের যে স্তরটি ভূপৃষ্ঠের সবচেয়ে কাছাকাছি থাকে, সেটির নাম ট্রোপোপোস্ফিয়ার বা ট্রোপোমণ্ডল। ভূপৃষ্ঠ থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত উঁচু এই স্তরটি। গত ফেব্রুয়ারিতে মাসজুড়ে বাতাসের ট্রোপোমণ্ডল স্তরের গড় তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫৪ সেলসিয়াস। এর আগে কোনো ফেব্রুয়ারি মাসে ট্রপোমন্ডলে এই পরিমাণ তাপমাত্রা দেখা গেছে— এমন রেকর্ড নেই।

বিবৃতিতে জানানো হয়, ১৯৯১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রতি বছরই ট্রপোমণ্ডলের তাপমাত্রা একটু একটু করে বেড়েছে। বাড়তে বাড়তে গত ৩০ বছরে তাপমাত্রা বেড়েছে দশমিক ৮১ ডিগ্রি সেলসিয়াস।

ক্লাইমেট চেঞ্জ সার্ভিস অব কোপার্নিকাসের রেকর্ড অনুসারে, এর আগে সবচেয়ে উষ্ণ ফেব্রুয়ারি মাস দেখা গিয়েছিল ২০১৬ সালে।

ইউরোপপীয় ইউনিয়নের জলবায়ুবিদরা জানিয়েছেন, ফেব্রুয়ারির আগে টানা আট মাস ধরে রেকর্ড উষ্ণতা দেখেছে বিশ্ব। ফেব্রুয়ারির মধ্যে দিয়ে তা উন্নীত হয়েছে ৯ মাসে।

সিসিএসটির পরিচালক কার্লো বুওন্তেম্পো তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, ফেব্রুয়াারি মাসে ইউরোপে গড় তাপমাত্রা থাকে, তার চেয়ে ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণতা ছিল ২০২৪ সালের ফেব্রুয়ারিতে।

ইউরোপের পাশাপাশি সাইবেরিয়া, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ও উত্তরপশ্চিমাঞ্চল, দক্ষিণ আমেরিকার অধিকাংশ দেশ, আফ্রিকা এবং পশ্চিম অস্ট্রেলিয়ার লোকজনও রেকর্ড পরিমাণ উষ্ণতা অনুভব করেছেন এই মাসে।

Comments