ইউক্রেনের আভদিভকার দখলে নিলো রাশিয়া, এটি গুরুত্বপূর্ণ বিজয় : পুতিন

প্রকাশিত: ১১:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৪

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর আভদিভকার সম্পপূর্ণরূপে নিয়ন্ত্রণে নিয়েছে রুশ কর্তৃপক্ষ। শহর থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহারের পর রোববার এ ঘোষণা দিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আভদিভকার নিয়ন্ত্রণকে গুরুত্বপূর্ণ বিজয় অভিহিত করে রুশ সেনাদের অভিনন্দন জানিয়েছেন।

দুই বছর ধরে চলমান এই যুদ্ধে যেসব জায়গায় সবচেয়ে তীব্র লড়াই হয়েছে, সেগুলোর মধ্যে আভদিভকার অন্যতম। গুরুত্বপূর্ণ এ শহরটি দখলের মধ্য দিয়ে গত ৯ মাসের মধ্যে রাশিয়া বড় একটি বিজয় অর্জন করলো।

তবে ইউক্রেন তাদের সৈন্যদের প্রত্যাহারের কথা জানালেও মস্কো বলছে, কিছু সেনা এখনো সেখানকার সোভিয়েত আমলের একটি বড় জ্বালানি কারখানায় লুকিয়ে আছে।

গত বছর মে মাসে রুশ বাহিনী ইউক্রেনের বাখমুত শহর দখলে নেওয়ার পর এই আভদিভকা শহরের পতন রাশিয়ার জন্য সবচেয়ে বড় বিজয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সর্বাত্মক হামলা শুরু করার দুই বছর পূর্তির প্রাক্কালে দেশটি এই সাফল্য পেল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বর্তমানে এক হাজার কিলোমিটার এলাকাজুড়ে যুদ্ধ চলছে। তার মধ্যে ৮ দশমিক ৬ কিলোমিটার এলাকায় তাদের সেনারা এগিয়ে গেছেন।

কয়েক মাসের তীব্র লড়াইয়ের পর আভদিভকা থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে ইউক্রেন বলেছে, সেনাদের যেন আত্মসমর্পণ করতে না হয় সেজন্য তারা এই পদক্ষেপ নিয়েছে।

ইউক্রেন বাহিনী গত বছর তুমুল পাল্টা আক্রমণ চালিয়েও রুশ বাহিনীর অবস্থানে ফাটল ধরাতে পারেনি। এরপর থেকে ইউক্রেন বাহিনীকে ধরাশয়ী করার চেষ্টা চালিয়ে আসছে রুশ সৈন্যরা।

রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন আজ (রোববার) এক বিবৃতিতে বলেছে, ‘রাষ্ট্রের প্রধান এই সফলতার জন্য, একটি গুরুত্বপূর্ণ বিজয়ের জন্য রাশিয়ার সেনাদের অভিনন্দন জানিয়েছেন।’

তবে রুশ কর্তৃপক্ষ বলেছে, ইউক্রেনের কিছু সেনা এখনো কোক কারখানায় আত্মগোপন করে আছে। আভদিভকায় এই কারখানাটি এক সময় ইউরোপে কয়লা থেকে জ্বালানি উৎসপাদনের সবচেয়ে বড় কারখানা ছিল। শিল্প অধ্যুষিত দোনবাস অঞ্চলে রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য এই আভদিভকা শহর দখল তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।

Comments