এবার ইসরায়েল যাচ্ছেন জ্যাক সুলিভান ও অস্টিন, সংকটে নেতানিয়াহু

শাহনূর শাহীন শাহনূর শাহীন

লেখক ও মনোস্বাস্থ্য সাংবাদিক

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩
জ্যাক সুলিভান (বায়ে) ও অস্টিন (ডানে)

দখলদার নেতানিয়াহু সরকারের আন্তর্জাতিক সমর্থন হারানো ও দ্বিরাষ্ট্রিক সমাধান না মানার কথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্টের কড়া সতর্কতা ও হুঁশিয়ারির পর এবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন প্রশাসনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

জ্যাক তার দুই দিনের সফরে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও যুদ্ধকালীন মন্ত্রীসভার সদস্যদের সঙ্গে বৈঠক করবেন।

বুধবার মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের বরাতে এ খবর দিয়েছে আল-জাজিরা। স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াশিংটন ছাড়বেন জ্যাক সুলিভান।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, জ্যাক সুলিভান তার দুই দিনের সফরে নেতানিয়াহু এবং যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য এবং রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগের সঙ্গে ইসরায়েল ও গাজার সর্বশেষ উন্নয়ন নিয়ে আলোচনা করবেন।
এছাড়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনেরও আগামী সপ্তাহে ইসরায়েল সফর করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মার্কিন নিরাপত্তা দপ্তর।

মধ্যপ্রাচ্যে ইসরায়েলের প্রধান নিরাপত্তা অংশিদার মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই নিরাপত্তা কর্মকর্তার এই সফর এমন সময়ে হচ্ছে যখন ইসরায়েলের প্রধানমন্ত্রীর গোপন মনোভাব প্রকাশ্যে এনে কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত মঙ্গলবার নির্বাচনি তহবিল জোগানের প্রচারণায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহু ও তার সরকারের কঠোর সমালোচনা করে বলেন, ‘এটি ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে রক্ষণশীল সরকার- যারা দুই-রাষ্ট্রীয় সমাধান চায় না। নেতানিয়াহুকে তার কট্টরপন্থি সরকারের পরিবর্তন করা উচিত’।

এছাড়াও ইসরায়েলকে নিরাপত্তার বিষয়ে সতর্ক করে বাইডেন বলেন, ইসরায়েল যুক্তরাষ্ট্রের ওপর নিরাপত্তায় নির্ভর করতে পারে। তবে এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি কিছু রয়েছে। ইউরোপীয় ইউনিয়ন আছে, ইউরোপ আছে। বিশ্বের অধিকাংশই অংশীদারও আছে। কিন্তু ইসরায়েল নির্বিচারে বোমা হামলার মাধ্যমে আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে।

বাইডেনের এই বক্তব্যের মাধ্যমে প্রকাশ্যে সহযোগিতা করা হলেও আড়ালে ইসরায়েলের সঙ্গে দেশটির মতবিরোধ বাইরে আসে। একই সঙ্গে ফিলিস্তিন প্রশ্নে নেতানিয়াহুর অনৈতিক মনোভাবও প্রকাশ্যে আসে।

অন্যদিকে নেতানিয়াহুও সেদিন মতবিরোধের কথা স্বীকার করে তা সমাধানের আশা ব্যক্ত করেন।

নেতানিয়াহু বলেন, যুদ্ধ পরবর্তী সময়ে হামাস নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে মতবিরোধ রয়েছে এবং আমি আশা করি আমরা এখানেও চুক্তিতে পৌঁছব।

নেতানিয়াহু যুদ্ধ পরবর্তী সময়ে পুনর্গঠনের জন্য গাজার নিয়ন্ত্রণ নেওয়ার কথা বললেও মার্কিন প্রশাসন তার এই বক্তব্যে আস্থা রাখছে না। তাদের আশঙ্কা নেতানিয়াহু গাজা দখল করতে চায়। এ নিয়েই দুই পক্ষের মতবিরোধ সামনে এলো। এরই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ নিরাপত্তা কর্মকর্তার ইসরায়েল সফরের খবর এলো।

/একুশনিউজ/এসআইএস/ইএসএস/

Comments