গাজায় মৃতের সংখ্যা ২৯ হাজার ছুঁই ছুঁই, নববর্ষের আনন্দ চুরি করেছে নেতানিয়াহু

শাহনূর শাহীন শাহনূর শাহীন

লেখক ও মনোস্বাস্থ্য সাংবাদিক

প্রকাশিত: ১২:৫৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১, ২০২৪

ফিলিস্তিনের গাজা উপত্যাকায় দখলদার পাশবিক ইসরায়েলি বাহিনীর হামলায় মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়ে গেছে। রবিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ১০টা থেকে রবিবার সকাল ১০টা পর্যন্ত) গাজার বাড়িঘরে ইসরায়েলি হামলায় অন্তত ১০০ জন নিহত এবং ২৮৬ জন আহত হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৮২২ জন। যাদের কেউ কেউ নিখোঁজও। অর্থাৎ তাদের লাশ খুঁজে পাওয়া যায়নি।

ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় নিহতদের মধ্যে ৯ হাজার ১০০ জন শিশু রয়েছে। এছাড়ায় রয়েছে অসংখ্য নারী ও বায়োবৃদ্ধ নিরীহ সাধারণ মানুষ।

এছাড়া রবিবারের হামলায় গাজার ‘ইউনিভার্সিটি কলেজ অফ অ্যাপ্লাইড সায়েন্সেস’র প্রেসিডেন্ট ড. সাঈদ আল জুবদা তার স্ত্রী ও সন্তানসহ শহীদ হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ড. সাঈদ আল জুবদা

গত ৭ অক্টোবর হামাসের হমলার পর এ পর্যন্ত ৮৫ দিনে ১ হাজার ৮২৫টি পৈশাচিক গণহত্যা চালিয়েছে নেতানিয়াহুর সামরিক বাহিনী।

অব্যাহত হামলায়, গাজায় আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ হাজার ৪৫১ জনে। এছাড়া ১৮ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এদিকে গাজার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নেতানিয়াহু নতুন বছরের আনন্দ চুরি করে নিয়েছে। ইসরায়েল রাষ্ট্রের স্বীকৃতির জন্য ফিলিস্তিন নির্মুলের পথ বেছে নিয়েছে।

এক্স (টুইটার) পোস্টে এ মন্তব্য করেছে গাজার পররাষ্ট্র ও প্রবাস মন্ত্রণালয়। টুইটে একটি ভিডিও আপলোড করা হয়েছে। নতুন বছরের প্রাক্কালেও শিশু মৃত্যুর মিছিল, বাড়িতে বোমা হামলা, সাংবাদিকের অন্তিম শয্যায় হামলা, লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হওয়ার দৃশ্য দেখানো হয়েছে ভিডিওতে। এতে গাজায় আগ্রাসন বন্ধের দাবিতে বলা হয়, ‘হামলার কবলে গাজা, এখনই আগুন বন্ধ করুন’।

/একুশনিউজ/ইইএস/

Comments