সৌদি আরবে এবার ’নারী’ ব্যাংক প্রধান নিয়োগ

প্রকাশিত: ৯:১৭ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারীকে ব্যাংকের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির সরকার।

দেশটির দুইটি ব্যাংকের একীভূতকরণের মাধ্যমে নতুন একটি ব্যাংকের প্রধান হিসেবে এই নিয়োগ দেওয়া হয়েছে ব্যবসায়ী লুবনা আল-ওলায়ানকে।

সৌদি আরবের দ্য সৌদি ব্রিটিশ ব্যাংক ও আলওয়াল ব্যাংকের একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট নতুন ব্যাংকটি দেশটির তৃতীয় বৃহত্তম ব্যাংক। এর প্রধান হিসেবে একজন নারীর নিয়োগের মাধ্যমে সৌদিতে নারীর ক্ষমতায়ন জোরদার করা হয়েছে।

রক্ষণশীল সৌদি আরবে সম্প্রতি মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স হওয়ার পর দেশটিতে নারী ক্ষমতায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরপর থেকে দেশটিতে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে বেশকিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

এর মধ্যে, গত জুনে নারীরা প্রথমবারের মতো গাড়ি চালানোর অনুমতি পায়। এর আগে তাদের খেলা দেখার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় স্টেডিয়াম। আর এবার একটি প্রভাবশালী প্রতিষ্ঠানের প্রধান হিসেবে নিয়োগ পেলেন একজন নারী।

বর্তমানে পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানের প্রধানের দায়িত্বে আছেন আল-ওলায়ান। দেশটির অর্থ শিল্পে নারীদের পথিকৃৎ হিসেবে দেখা হচ্ছে তাকে।

আল-ওলায়ান যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেন। ২০১৮ সালে ফোর্বস ম্যাগাজিনের ‘মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী নারী’-দের তালিকায় স্থান পান তিনি। খবর বিবিসি।

/আরএ

Comments