খুলনায় দেশের প্রথম মাটির সংরক্ষণাগার উদ্ধোধন

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধিঃ দেশের প্রথমবারের মতো ‘সয়েল আর্কাইভ’ বা মাটির সংরক্ষণাগার গড়ে তোলা হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি)। এখানে বিভিন্ন অঞ্চলের ১৬৯৮ প্লটের মাটির নমুনা সংগ্রহ ও গবেষণার সুযোগ থাকবে। ফলে এক জায়গা থেকেই দেশের সমগ্র অঞ্চলের মাটির প্রকারভেদ, গুণাগুণসহ নানা তথ্য উপাত্ত জানা যাবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের ২০ ফুট ভূ-গর্ভে (মাটির নীচে) এ আর্কাইভ তৈরি করা হয়েছে। এখানে বিশেষ ব্যবস্থায় মাটির নমুনা সংরক্ষন করা হয়।

সোমবার (৮ অক্টোবর) দুপুরে খুবি’র উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এই আর্কাইভের উদ্বোধন করেন।
জানা যায়, বনবিভাগ, কৃষি বিভাগ, পরিবেশ, মৃত্তিকা সম্পদ বিভাগসহ কৃষির সকল সেক্টরের জন্য এই আর্কাইভ গবেষণার নতুন জায়গা তৈরি করছে। এর ভিত্তিতে দেশে কোন এলাকায় কী ধরনের মাটিতে কী ধরনের গাছ, ফসল ফলানো যাবে তার উপযোগিতা নির্ধারণ সহজ হবে।

বাংলাদেশ বনবিভাগের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও এর কারিগরি সহায়তায় এবং য্ক্তুরাষ্ট্রের ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় সয়েল আর্কাইভ গড়ে তোলা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, খুলনা সার্কেলের বন সংরক্ষক মো. আমীর হোসেন চৌধুরী এবং এফওএ’র আন্তর্জাতিক পরামর্শক ড. ক্রিস্টফার জনসন। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রিএন্ড উডটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ ইনামুল কবীর।

এর আগে সেমিনারে পাওয়ার পয়েন্টে নিবন্ধ উপস্থাপন করেন খুবির ফউটে ডিসিপ্লিনের প্রফেসর ড. মাহমুদ হোসেন এবং বিএফআই প্রকল্পের ন্যাশনাল কো-অর্ডিনেটর মো. জহির ইকবাল।

Comments