‘গ্রাম আদালত সক্রিয় হলে সাধারণ মানুষ উপকৃত হবে’

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৯

বিশেষ প্রতিনিধি: সম্প্রতি ঢাকার বিয়াম ফউন্ডেশনে অনুষ্ঠিত হলো বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা। সভায় চাঁদপুর সহ প্রকল্পাধীন মোট ২৭ জেলার স্থানীয় সরকার উপ-পরিচালকগণ অংশগ্রহণ করেন।

এতে আরো অংশগ্রহণ করেন উক্ত জেলাসমূহের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর ও প্রকল্পের সহযোগী সংস্থার প্রকল্প সমন্বয়কারীগণ সহ জেলা সমন্বয়কারীবৃন্দ। সভায় বিভিন্ন জেলার মাঠ-পর্যায়ের বাস্তবতা ও চ্যালেন্জ নিয়ে আলোচনা হয়।

সভায় বক্তাগণ বলেন, দেশের গ্রাম আদালতগুলো সক্রিয় করতে পারলে এলাকার সাধারণ মানুষ বিশেষ করে নারী ও অসহায় জনগোষ্ঠী অতি সহজে ও স্বল্প সময়ের মধ্যে ন্যায়-বিচার পেতেন।

বাৎসরিক রিভিউ সভায় চাঁদপুরের স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নিকোলাস বিশ্বাস এবং সহযোগী সংস্থা ব্লাষ্টের জেলা সমন্বয়কারী মোঃ আমিনুর রহমান অংশগ্রহণ করেন। তারা চাঁদপুরের গ্রাম আদালতের বাস্তবতা ও বিভিন্ন চ্যালেন্জ তুলে ধরেন।

চাঁদপুরে গ্রাম আদালত সক্রিয়করণের জন্য প্রকল্প ও জেলা প্রশাসনের পক্ষ থেকে যে সকল উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা বিস্তারিতভাবে রিভিউ সভায় তুলে ধরা হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল: প্রকল্পাধীন ৪৪টি ইউনিয়নের সকল জামে মসজিদে খতিব/ইমামদের মাধ্যমে শুক্রবার জুম্মার দিনে নিয়মিতভাবে প্রতি মাসে অন্ততঃ একবার গ্রাম আদালত বিষয়ক তথ্য প্রচার, এলাকায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে মাইকিং, স্থানীয় ক্যাবল ডিসের মাধ্যমে গ্রাম আদালতের প্রচারণা, ভিডিও-শো প্রদর্শন, ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত বিষয়ক ফেস্টুন প্রতিস্থাপন সহ অন্যান্য উদ্যোগ।

এছাড়াও গ্রাম আদালতের সাথে সম্পৃক্ত অংশীদারদের সাথে বিশেষ করে ইউপি চেয়ারম্যান, সচিব ও গ্রাম আদালত সহকারীদের সাথে সরাসরি জেলা প্রশাসক মহোদয়ের সম্প্রতি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয় যা গ্রাম আদালত সক্রিয়করণে ব্যাপক ভূমিকা রাখছে এবং গ্রাম আদালতের প্রতি অংশীদারদের জবাবদিহিতা নিশ্চিত করছে।

/আরএ

Comments