মোবাইলে লুডু জুয়া খেলায় মেতেছে রুহিয়ার তরুনরা

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৯

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও: সাপ লুডু খেলার কথা মনে আছে। বর্ষা মৌসুমে ঘরে বসে সময় কাটানোর জন্য ভাই বোন আত্বীয় স্বজনের সাথে সাপ লুডুর খেলা ভোলার নয়। কিংবা অলস সময়ে ক্ষনিকের আনন্দের জন্য অনেকেই খেলতো এই লুডু খেলা। সময়ের পরিক্রমায় বিনোদনের নানা অনুষঙ্গ যুক্ত হওয়ায় লুডু খেলার তেমন আর প্রয়োজন পড়ে না। কিন্তু বর্তমানে ঠাকুরগাঁওয়ের রুহিয়ার কিশোর তরুন যুবক শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ মেতেছে ভয়ংকর এক জুয়া খেলায়। এই জুয়ার নাম মোবাইল লুডু। টাকার বিনিময়ে একের অধিক মিলে মোবাইলে এপস ব্যবহার করে খেলছে।

মোবাইল লুডু জুয়া রুহিয়ার গ্রামে গন্জের চায়ের দোকানে, খেলার মাঠে, পানের দোকানের ব্রেঞ্চে বসে দু তিন জন মিলে মোবাইল এ্যাপের মাধ্যামে খেলা শুরু করে, কোন একটি গাড়ি বা বাশিঁর শব্দ পেলে, সে খেলা বন্ধ করে, এ ভাবে দিন দিন মোবাইল লুডু খেলা ভয়াবহ রুপ ধারণ করতে যাচ্ছে। বিষয়টি এমন পর্যায়ের দিকে যাচ্ছে যা নিয়ন্ত্রণ করা অসম্ভব হতে পারে। দুই তিন জন এক মোবাইল দেখলেই খেয়াল করে দেখা যাবে তারা টাকার বিনিময়ে মোবাইল লুডু খেলছে। এক সাথে সর্বোচ্চ চারজন খেলা যায় এই মোবাইল লুডু জুয়া।

রুহিয়ার বিভিন্ন গ্রাম, গঞ্জ, হাট-বাজারে নৈতিকতা বোধ দিন দিন চরম অবনতির দিকে। মোবাইল জুয়া তার একটি প্রকোষ্ঠ উদাহরণ। স্কুল কলেজ পাড়া মহল্লা হাট বাজার ব্যবসা প্রতিষ্ঠা সর্বত্র চলছে এই লুডু জুয়া খেলা। তা এখনি সচেতনতা বোধ জাগ্রত করতে না পারলে রুহিয়ার সামাজিক অবক্ষয় চরম আকার ধারণ করতে পারে। তাই সচেতন মহলের ধারনা মোবাইলে লুডু খেলার মত জুয়া বন্ধ না হলে সমাজে নানা অপকর্ম আবার দেখা যেতে পারে। এই বিষয়ে প্রশাসনের পদক্ষেপ গ্রহনেরর জন্য আশাবাদী সংশ্লিষ্ট সচেতন মহল।

/আইকে

Comments