ইজতেমায় অংশ নিতে সাইকেলে রাজশাহীর পথে সাতক্ষীরার ৮১ বছরের বৃদ্ধ জয়নাল 

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

রেদওয়ানুল ফেরদৌস রনি (সাতক্ষীরা) প্রতিনিধিঃ নতুন সাইকেলে রাজশাহীর উদ্দেশ্যে সাতক্ষীরা ছাড়লেন ৮১ বছরের জয়নাল আবেদিন। তিন দিনের মাথায় সেখানে পৌঁছে তিনি অংশ নেবেন তাবলীগের ইজতেমায়। দু’দিনের তাবলীগ ইজতেমা শেষে আবারও তিনি নিজের সাইকেল চড়ে ফিরে আসবেন সাতক্ষীরায় নিজ বাড়িতে।

জয়নাল আবেদিন জানান, সাতক্ষীরা থেকে রাজশাহী পর্যন্ত ২৭২ কিলোমিটার সড়ক পাড়ি দিতে সময় লাগবে তিনদিন। একটি ফেরি পার হতে হবে তাকে।আগামী ১ মার্চ অনুষ্ঠেয় তাবলীগ এজতেমায় অংশগ্রহণ শেষে বাড়ি ফিরবেন তিনি। এ লক্ষ্যে আজ শনিবার প্রত্যুষে সাতক্ষীরা ছাড়েন তিনি।

তিনি বলেন, ২০০৪ সাল থেকে প্রতিবছর তিনি এভাবেই সাইকেল চালিয়ে রাজশাহীর নওদাপাড়ার এজতেমায় অংশ নিয়ে আসছেন।

কোথায় রাত্রি যাপন করবেন জানতে চাইলে জয়নাল আবেদিন বলেন, চলতি পথে কোনো না কোনো মসজিদে তিনি রাত্রি যাপন করবেন। শনিবার রাতে ঝিনাইদহর কোনো মসজিদে রাত্রিযাপন করবেন তিনি। রোববার প্রত্যুষে আবারও রওনা হয়ে পৌঁছাবেন লালন শাহ ব্রিজের অপরপ্রান্তে পাবনা জেলার
পাকশিতে। সোমবার কাকডাকা ভোরে তিনি আবারও রওনা হয়ে পৌঁছাবেন রাজশাহীর চারঘাটে। এদিন তিনি তার গন্তব্যস্থল রাজশাহীর নওদাপাড়ায় ইজতেমার ময়দানে পৌঁছে দুদিন বিশ্রামে থাকবেন।

জয়নাল জানান, চলার পথে তার কোনো সঙ্গী থাকছে না। সাথে তিনি রেখেছেন স্থানীয় চেয়ারম্যানের দেওয়া প্রত্যয়নপত্র। আছে কিছু শুকনো খাবার, রুটি, পানি ও স্যালাইন ছাড়াও কয়েকটি ব্যথার ট্যাবলেট। কাছে আছে সামান্য কিছু টাকা। সাইকেলে হাওয়া দেওয়ার পাম্পারটিও রয়েছে তার কাছে। সাইকেলের হ্যান্ডেলে লাগিয়েছেন একটি ব্যানার। এতো দূরে সাইকেলে যাতায়াত করায় কষ্ট হয় কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমার অভ্যাস সাইকেল চড়ায়’।

বাসে চড়লে পা ফুলে যায় জানিয়ে তিনি বলেন, ‘সাইকেলে আমি স্বাচ্ছন্দ্য বোধ করি। এতে আমার কোনো কষ্ট হয় না। সাইকেল চড়তে আনন্দ পাই’।

তিনি জানান, তার স্ত্রী বিয়োগ ঘটেছে চার বছর আগে। বাড়িতে আছেন ছেলের বউ সাথী বেগমসহ নাতি পুতিরা। দোয়া শেষে তারা তাকে বিদায় জানিয়েছেন। পাড়ার লেকজনও তাকে দোয়া করেছেন বলে জানান জয়নাল আবেদিন।

তিনি সাতক্ষীরা প্রেসক্লাবে এসে সাংবাদিকদের কাছ থেকেও বিদায় নেন ২১ ফেব্রুয়ারি।

৮১ বছরের জয়নাল আবেদিন এতোদিন ব্যবহার করতেন একটি পুরনো সাইকেল। এবার তিনি হাতে পেয়েছেন সাড়ে পাঁচ হাজার টাকা মূল্যের একটি নতুন সাইকেল।

চার ছেলে ও চার মেয়ের বাবা সাতক্ষীরা সদর উপজেলার বাঁশদহা ইউনিয়নের কাওনডাঙ্গা গ্রামের জয়নাল আবেদিন বলেন, যতো দিন শারীরিক শক্তি সামর্থ আছে ততদিন ধরে তিনি সাইকেলেই রাজশাহী যেতে চান। দুর্যোগ দুর্বিপাক ঝড় বৃষ্টি হলেও তিনি তার স্বেচ্ছা প্রতিশ্রুতি রক্ষা করতে চান।

বিআইজে/

Comments