আসামের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়া লোকজন কী করবেন?

প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকা থেকে বাদ পড়ছে ১৯ লাখের বেশি মানুষ। শনিবার সকাল ১০টায় বহু প্রতীক্ষিত এই তালিকা প্রকাশ করা হলো। এনআরসির চূড়ান্ত তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্তি হয়েছে।

অপরদিকে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম বাদ পড়েছে চূড়ান্ত তালিকা থেকে। এখন রাষ্ট্রহীন বিপুল সংখ্যক মানুুষজন কী করবে? চূড়ান্ত তালিকায় নাম খুঁজে বাদ পড়াদের মধ্যে নিজেকে দেখতে পেলে যা করতে হবে তাদের।

১. তালিকায় নাম রয়েছে কি না, তা জানতে এনআরসির ওয়েবসাইটে (http://www.nrcassam.nic.in) যেতে হবে। যাদের ইন্টারনেট সংযোগ নেই, তারা সরকার পরিচালিত এনআরসি সেবাকেন্দ্রে গিয়ে নিজেদের অবস্থান জানতে পারবেন দেখতে পারবেন।

২. তালিকায় যাদের নাম ওঠেনি ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তারা।

৩. আবেদনের সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

৪. সব আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তালিকায় বাদ পড়া লোকজনকে বিদেশি বলা যাবে না।

৫. যদি কোনও ব্যক্তি ট্রাইব্যুনালে মামলায় হেরে যান, তিনি প্রথমে হাইকোর্ট এবং পরে সুপ্রিম কোর্টে যেতে পারবেন।

৬. ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এই বিষয়ে শুনানির জন্য রাজ্যজুড়ে এক হাজার ট্রাইব্যুনাল গড়ে তোলা হবে। ইতিমধ্যেই ১০০ ট্রাইব্যুনাল খোলা হয়েছে। আরও ২০০টি ট্রাইব্যুনাল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই খোলা হবে।

৭. নাগরিকত্বের ব্যাপারে আইনি সহায়তা দেবে কেন্দ্র ও রাজ্য সরকার। জেলা লিগাল সার্ভিসেস অথরিটি, লিগাল এড সার্ভিসের মাধ্যমে সহায়তা পাবেন তারা। বিজেপি, কংগ্রেসের মতো রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাও তাদের সহযোগিতা করবে।

 

Comments