লক্ষ্মীপুর-৩ আসনের সাংসদ সাবেক মন্ত্রী শাহজাহান কামাল আর নেই

প্রকাশিত: ৫:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২৩

লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য, সাবেক বিমান ও পর্যটনমন্ত্রী মুক্তিযোদ্ধা এ কে এম শাহজাহান কামাল মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাত ৩টা ১৯ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

  • এদিকে একই সময়ে সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঞা রাজধানীর এভারকেয়ার হাসপাতালে মারা গেছেন। আব্দুস সাত্তার ভূঞার একমাত্র ছেলে মাইনুল হাসান তুষার তার বাবার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

শাহজাহান কামালের মৃত্যুর খবর নিশ্চিত করে তার ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রোভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের বরাতে ঢাবির জনসংযোগ দপ্তর থেকে বিবৃতির মাধ্যমে জানানো হয়।

ভাইয়ের মৃত্যুর খবর নিশ্চিত করে এ এস এম মাকসুদ কামাল জানিয়েছেন, মরহুমের প্রথম নামাজে জানাজা আজ বেলা ১১ টায় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে। তারপর তাঁকে নিয়ে যাওয়া হবে লক্ষীপুরে। বাদ আসর লক্ষ্মীপুর মডেল হাই স্কুল মাঠে দ্বিতীয় জানাজা শেষে পৌরসভার লাহারকান্দি গ্রামে পারিবারিক কবরস্থানে বাবা-মার কবরের পাশে তাঁকে দাফন করা হবে।

এ কে এম শাহজাহান কামাল ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারত থেকে প্রশিক্ষণ গ্রহণ করে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলায় সক্রিয়ভাবে যুদ্ধে অংশ নেন। ১৯৭৩ সালে প্রথম সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি লক্ষ্মীপুর জেলায় গণআন্দোলনে নেতৃত্ব দেন। পরবর্তীতে তিনি নবগঠিত লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৮৫ সালে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

২০১১ সালে তিনি লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০১৪ ও ২০১৮ সালে সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি উকিল আব্দুস সাত্তার মারা গেছেন

Comments