ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব পালন করবে ঢাবি ফটোগ্রাফি সোসাইটি

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৯

রেজাউল আলম, ঢাবি প্রতিনিধি: বাংলাদেশে ফটোগ্রাফি শিল্পের চর্চা ও প্রসারের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটি প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ২০১৯’।

উৎসবটি  আগামী ২৭ জানুয়ারি হতে ৩০ জানুয়ারি ২০১৯ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র, চারুকলা অনুষদের বকুল তলা এবং বাংলাদেশ শিল্পকালা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ ও ৬ নং গ্যালারিতে প্রদর্শিত হবে৷ আগত সকল দর্শনার্থীদের জন্য উৎসবটি দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটির নেতৃবৃন্দ এ তথ্য জানিয়েছেন ।

আগামী ২৭ জানুয়ারি সকাল সাড়ে ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের উপস্থিতিতে টিএসসি থেকে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উৎসব শুরু হবে। একই দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সকাল ১১ টায় বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেলের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে৷ এছাড়াও উপস্থিত থাকবেন প্রখ্যাত আলোকচিত্রী নাসির আলী মামুন।

উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৭ টি দেশের আলোকচিত্রীদের ১৪৫ টি একক আলোকচিত্র প্রদর্শিত হবে। সিঙ্গেল ক্যাটাগরিতে দেশ ও বিদেশি আলোকচিত্রের ৬৫৩৭ টি আলোকচিত্র থেকে বাছাইকরা ১১১ টি আলোকচিত্র স্থান পেয়েছে। পোর্টফলিও ক্যাটাগরিতে দেশ ও বিদেশের আলোকচিত্রীদের ৯৭ টি ফটো স্টোরি থেকে ১৬ টি ফটো স্টোরি প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে৷ এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটির সদস্যদের ৩৪ টি আলোকচিত্র উৎসবে প্রদর্শিত হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন থেকে আলোকচিত্রীদের জন্য আয়োজন করা হবে মিট দ্যা জাজ সেশন, আর্টিস্ট টক, পুরাতন ক্যামেরার ফটোগ্রাফি নিয়ে দেখানো হবে বক্স ক্যামেরা ফটোগ্রাফি, পোর্টফলিও রিভিউ এবং আলোকচিত্রের উপর ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন।

৩০ জানুয়ারি উৎসবের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের আলোকচিত্র আন্দোলনের পথিকৃত মনজুর আলম বেগকে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফি সোসাইটির পক্ষ থেকে আজীবন সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হবে। সম্মাননা গ্রহণ করবেন তার ছেলে ইমতিয়াজ আলম বেগ৷

/আইকে

Comments