ঢাবিতে প্লাগারিজমের শাস্তি পদন্নতি!

প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

বিশেষ প্রতিবেদক: গবেষনা পেপারে প্লাগারিজম করার পরেও পদন্নদি মিলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২জন শিক্ষকের। এ যেন চুরির শাস্তি পুরস্কার।

জানা যায়, গত ২০ সেপ্টেম্বর ২০১৭ সালে, ট্যুরিজম অ্যান্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অদ্যাপক পদে নিয়োগ বোর্ড ছিল সেখানে বিভাগের বেশকিছু শিক্ষক আবেদন করেন। সেখানে ঐ বিভাগের সহকারী অধ্যাপক রুহুল আমিন ও নুসরাত জাহানের গবেষণায় চৌর্যাবৃত্তি ধরা পড়ে।

এরই প্রেক্ষিতে তখন বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করে। বিভাগের সিনিয়র শিক্ষকদের অভিযোগ, তদন্তের ফলাফল কি হল তাও অজানা। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নিজেদের গ্রুপিং এর কারণে তাদের শাস্তি তো দূরে থাক তাদেরকে শর্ত পূরণ করা ছাড়া পদোন্নতি দেয়া হয়েছে। বিভাগের জ্যেষ্ঠতা ভেঙ্গে তিন/ চার জন সিনিয়র কে টপকে তাদের পদোন্নতি দেয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে। ফলে বিভাগের ভারসাম্য নষ্ট হয়েছে।

এছাড়া তাদের নামে অনেক অভিযোগ। এর মধ্যে রয়েছে ছাত্র-ছাত্রীদের কম নম্বর দেয়া। বিশেষ শিক্ষার্থীকে বেশি নম্বর দেয়া। সিনিয়র শিক্ষকদের অভিযোগ তাদের কিছু হইনি তারা ধরা ছোঁয়ার বাহিরে, অদৃশ্য শক্তিই তাদের বাঁচিয়ে দিচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, তাদের সাথে যারা প্লাগারিজমে জড়িতদের গত ২০ সেপ্টেম্বর ২০১৭ সালে, তাদের পদোন্নতি হইনি ঠিকই। কিন্তু তাদের অপরাধের কোন সাজা হইনি। বং সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপকে পদন্নতি পেয়েছেন।

ট্যুরিজম অ্যান্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করে, রুহুল আমিন স্যার ‘ভারসাম্যহীন অবস্থায় থাকেন কারন তিনি নেশা করেন’। অভিযোগ আছে ছাত্র জীবন থেকে তিনি এমনই ছিলেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ করে তার ছাত্রদলের সাথে সংিিশ্লষ্টতা ছিল, এ ধরণের সংবাদ বিভিন্ন গণমাধ্যমে তার নামে আগেও প্রকাশিত হয়। কিন্তু এত কিছুর পর ও তিনি ধরা ছোঁয়ার বাহিরে থাকেন সব সময়।

এ বিষয়টি নিয়ে জানতে চাইলে রুহুল আমীন বলেন, এ অভিযোগটি অনেক আগের। এমন একটি অভিযোগ আমার নামে ছিলো। তবে তা এখন নাই। তুলে নেয়া হয়েছে।

বিষয়টি নিয়ে জানে চাইলে বিভাগরে চেয়ারম্যান ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, এমন একটি অভিযোগ রুহুল আমীনের নামে আছে। ব্যাপারটি এখনো বিচার ও তদন্তধীন। তিনি অপরাধী হলে শাস্তি অবশ্যই তাকে পেতে হবে।

বিআইজে/

Comments