মায়াবিনী লেক এখন পর্যটদের আকর্ষণীয় স্থান

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৯

মো: লোকমান হোসেন, খাগড়াছড়ি প্রতিনিধি: প্রকৃতির সৌন্দর্যে অপরূপ পাহাড় রাণী খাগড়াছড়ি ভাইবোনছড়া পর্যটন কন্যা মায়াবিনী লেক এখন পর্যটদের কাছে আকর্ষণীয় স্থান।

পর্যটকের ভিড় আনান্দ উদযাপন যেন শেষ হবার নয়। তারই প্রমাণ মায়াবিনী লেক।

খাগড়াছড়ির পানছড়িতে প্রায় মাঝামাঝি স্থান ভাইবোনছড়া মায়াবিনী লেকের মায়ায় শোভাশিত করেছে পাহাড়ের কোনায় কোনায় ও পাহাড়বাসীর প্রতিটি ঘরে ঘরে। পাহাড়ি সীমানা পেড়িয়ে সমগ্র বাংলার আনাচে-কানাচে মায়াবিনীর সুগন্ধ। তাইতো আনান্দ উদযাপন করার জন্য ভাই-বোনছড়ার মায়া অপরুপ সৌন্দর্য পাহাড় ঘেরা পর্যটন কন্যা মায়াবিনী লেক এখন পর্যটদের আকর্ষণীয় স্থান।

হাজার হাজার পর্যটকের ভিড়ে আনন্দিত ও উদ্ভাসিত সাথে স্থানীয়রাও। আর তাদের সাথে যোগ হয়েছেন, নাজিরহাট, চট্রগ্রামের, রাঙ্গামাটির, জীনাইদারসহ, সিলেটের ১৪ জনের ১টি দল এবং ঢাকা থেকে আগত ভ্রমন পিয়াসুরা।

২৯৮ নং আসন খাগড়াছড়ির নির্বাচনে বিজয়ের উত্তাপে ব্যাক্তিগত অথবা দলগত উভয়েই বেড়াতে বা ঘুরতে আসতে পারেন, খাগড়াছড়ি জেলার বিভিন্ন পর্যটন স্পট গুলোতে।

যেমন আলুটিলা সুরঙ্গ, আলুটিলার র্ঝনা এবং জিরো মাইল জেলা পরিষদ পার্কসহ পানছড়ি খাগড়াছড়ি রোডের মাঝা-মাঝি স্থান, ভাইবোনছড়ার মায়াবিনী লেকে সাধারণ মানুষের আন্ন্দ ভাগভাগির স্থান। প্রয়োজনে আরো ঘুরতে যেতে পারেন, মাটিরাঙ্গা জল পাহাড় ও তাইনং তবলছড়ি বগবানটিলা।

পাহাড়ের উঁচু-নিচু ভাঁজে ভাঁজে বাঁধ দিয়ে তৈরি করা হয়েছে পর্যটন কন্যা মায়াবিনী নামের এ লেকটি। স্বচ্ছ জলে খেলা করছে নানা প্রজাতির মাছ। লেকের স্বচ্ছ ও পরিস্কার পানিতে ভিন্ন ভিন্ন নৌকায় ঘুরে প্রকুতির সৌন্দর্য উপভোগ করছে ছোট বড় সকল বয়সের পর্যটক ও ভ্রমন পিয়াসুরা এমন উচ্ছ্বাসের মায়াবিনী লেক।

মায়াবিনী লেকের আশ-পাশ ঘুরে দেখা যাবে মনমুগ্ধকর আম, লিচু, শাল, গজারী ও বাশ বাগান।

মায়াবিনী লেকের পরিচালনা কমিটির আহ্বায়ক জানায়, স্থানীয় একতা মৎস্য সমবায় সমিতির দীর্ঘ দিনের স্বপ্ন বাস্তবায়নের নাম মায়াবিনী লেক। নিজস্ব তহবিলের অর্থ, সরকারী-বেসরকারী অনুদান নিজ সদস্যাদের সেচ্ছায় শ্রম, মংশি মারমার অর্থ ও বাঁশ গাছ অনুদানে বর্তমান মায়াবিনী লেকের সৃষ্টি।

৩০ সদস্যর একতা মৎস্য সমবায় সমিতির পরিচালনায় চলছে মায়াবিনীর উন্নয়ন কার্যক্রম ও নিরাপত্তার ব্যবস্থা। সেচ্ছায় শ্রর্মে পর্যটকদের সেবা প্রদান ও নিরাপত্তা দান
বিভিন্ন আইন শৃংখলা বাহিনীর সাথে র্সাবক্ষনিক্ষ যোগাযোগ পর্যাটকদের নির্বিঘ্নে চলাফেরার ব্যবস্থা করা হয়েছে।

স্থানীয় মেম্বার চেয়ারম্যান সহ উপজেলা প্রশাসন থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের কথাও জানিয়েছেন পানছড়ি নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলাম। তিনি বলেন, পর্যটদের সুবিধার জন্য লেকের সড়ক যোগাযেগ ও গোল ঘর তৈর করে দেওয়া হয়েছে ভবিষ্যতেও সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

খাগড়াছড়ি জেলা প্রশাষক মো. শহিদুল ইসলাম বলেন, মায়াবিনী লেকের মাধ্যমে কমিউনিটি ট্যুরিজম সম্প্রসারিত হচ্ছে এবং আরো হবে বলে আমার বিশ্বাস।

মায়াবিনী লেকের জন্য জেলা প্রশাষনের পক্ষ থেকে সহযোগিতা আগেও ছিলো এখনো থাকবে। নিরাপত্তা বেষ্টনীর মধ্যে ভাইবোনছড়া মায়াবিনী লেকের পানছড়ি রাবার ড্যাম ও এ এশিয়ার সর্ববৃহত বৌদ্ধ ধর্মীয় উপাসনালয় অরণ্য কুটির সহ বিভিন্ন দর্শনীয় স্থান রয়েছে।

যেভোবে যাবেন: ঢাকা ও চট্রগ্রাম থেকে আগত পর্যটকরা, খাগড়াছড়ি শহর থেকে সরাসরি বাস অথবা সিএনজি, পিকাপে করে ২০ থেকে ২৫মি. যেতে পারবেন মায়াবীনি লেকে।

/সিএইচ

Comments