মাকাম রেকর্ডস

রায়হান ফারুকের হাত ধরে মাকাম রেকর্ডসের নবযাত্রা

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩
মাকাম রেকর্ডস’র নতুন পথচলায় অতিথিদের সঙ্গে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ

ইসলামী সংগীত ইন্ডাস্টির জনপ্রিয় অডিও নির্মাতা ও প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান মাকাম রেকর্ডস’র নবযাত্রা হয়েছে কলরবের জনপ্রিয় শিল্পী রায়হান ফারুকের হাত ধরে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিবর্তনের নেতৃত্বে রয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সংস্কৃতিপ্রেমী শরীফ মাসউদ।

২০২১ সালের ডিসেম্বরে মাকাম রেকর্ডস যাত্রা শুরু করে হাল সময়ের জনপ্রিয় তরুণ ইসলামী সংগীত সুরকার ও শিল্পী এইচ আহমাদ এর হাত ধরে। সম্প্রতি তিনি নিজের অবস্থানগত (বসবাস) পরিবর্তনের কারণে প্রতিষ্ঠানটির মালিকানা হস্তান্তর করেন শরীফ মাসউদ এর কাছে। যার পরিচালনা করবেন, সংগীত শিল্পী রায়হান ফারুক।

এ উপলক্ষ্যে পূর্ব গোড়ান আদর্শ স্কুল সংলগ্ন মাকাম রেকর্ডস এর কার্যালয়ে প্রাণবন্ত গেট-টুগেদার অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিক পথচলার উদ্বোধন হয়। গেট-টুগেদারে গীতিকার, শিল্পী, কবি, সাহিত্যিক, সাংবাদিক, সাউন্ড ডিজাইনার, ভিডিও নির্মাতা ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত হন।

কলরব এর সাহিত্য পরিচালক রায়হান ফারুকের সঞ্চালনায় এ সময় সৌজন্য বক্তব্য রাখেন তারানা রেকর্ডস এর সিইও জনাব আইনুল ইসলাম। ভিডিও নির্মাতা রাকিব ফরাজী, বনি আমিন, জনপ্রিয় গীতিকার হোসাইন নুর, কাজী মারুফ, নাশিদ স্টুডিও’র সিইও শামীম মাহমুদ, সাউন্ড কম্পোজার ও শিল্পী হুমায়ুন কবির তারিফ, ইসমাইল আফিফ, নাঈম ইয়াহিয়া, নাঈম হাসান তারিফ এবং কবি, গীতিকার ও সাংবাদিক, সাপ্তাহিক শীর্ষ খবর এর নির্বাহী সম্পাদক শাহনূর শাহীন প্রমুখ।

এছাড়াও এসময় আরা উপস্থিত ছিলেন, জনাব শরীফ মাসউদ এর সম্মানিত বাবা ছোট ভাই এবং ভগ্নিপতিসহ অফিস কলিগ অনেকেই। তরুণ ব্যবসায়ী মাহমুদুল হাসান, জনপ্রিয় কিশোর শিল্পী সাফিন আহমাদ, গীতিকার জোবায়ের সিফাত, শিল্পী আরাফাত হোসাইন, এনায়েতুল্লাহ ফাহাদ, ব্যবসায়ী মুত্তাকি, তরুণ গ্রাফিক্স ডিজাইনার শিল্পী ওমর ফারুক, সাউন্ড কম্পোজার, ফোরকান আহমাদ, হোসাইন সাদী, শিল্পী মাহদি হাসান মিলন, মাহদি হাসান মাবরুর প্রমূখ।

এ সময় মাকাম রেকর্ডসের নতুন কর্ণধার শরিফ মাসউদ বলেন, ইসলামী সংগীতের মাধ্যমে মূল্যবোধ ও নৈতিক বিনোদন চর্চাকে এগিয়ে নিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় প্রতিষ্ঠানটি এগিয়ে নিতে চাই। ইনশাআল্লাহ মাকাম রেকর্ডসও সর্বদা সহযোগী ভূমিকায় থাকবে।

শরীফ মাসউদ বলেন, রায়হান ফারুকের মতো একজন দক্ষ ও গুণি মানুষের হাত ধরে মাকাম রেকর্ডস অনেক দূর এগিয়ে যাবে বলে আমি আশা করি। এছাড়া চমৎকার এ প্লাটফর্মটির পরিচালনার দায়িত্ব আমাদেরকে উপহার দেওয়ায় এইচ আহমেদ ভাইকেও কৃতজ্ঞতা জানাই।

এসময় রায়হান ফারুক বলেন, আমরা যে যেখানেই থাকি ভালো কাজগুলোকে এগিয়ে নিয়ে যেতে হবে। বর্তমান সময়ে ডিজিটাল নানা মাধ্যমে অশ্লীলতা সয়লাব হয়ে গেছে। অনিচ্ছা সত্ত্বেও অপ্রত্যাশিত কন্টেন্ট সামনে চলে আসে। আমাদের ক্ষুদ্র প্রয়াসে যদি কিঞ্চিত ভূমিকাও আমরা রাখতে পারি তবে সেটাই আমাদের সফলতা।

আজকের এই আয়োজনে উপস্থিত হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রায়হান ফারুক বলেন, চলার পথে প্রিয়জন শুভাকাঙ্খীদের পরামর্শ আমাকে এগিয়ে যেতে সাহায্য করে। এখানে যারা এসেছেন সবাই আমার প্রিয় মানুষ। আরো অনেকেই হয়ত ব্যস্ততার কারণে আসতে পারেননি। সকলের নাম বলাও সম্ভব না। তারপরও কারো কারো নাম নিতে হয়। কিছু মানুষ আমরা সব সময় অনেকটা কাছাকাছি থাকায় আমাদের অনেক বেশি ভালোবাসা এবং ভাবনা বিনিময় হয়। এই যেমন আমাদের প্রিয় গীতিকার, লিরিক হাউজের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সাংবাদিক শাহনূর শাহীন ভাইয়ের পরামর্শ আমাকে সব সময় হৃদ্য করে।

এ ছাড়া জনপ্রিয় গীতিকার হোসাইন নূর ভাই, নির্মাতা রাকিব ফরাজী ও বনি আমিন ভাইও সব সময় পরামর্শ দিয়ে ধন্য করেন। সর্বোপরি উপস্থিত সকলেই আমার খুব প্রিয় মানুষ। সকলের প্রতি আমি কৃতজ্ঞ। আশা করি সব সময় আমাদের পাশে থাকবেন, মাকামের সঙ্গে থাকবেন। সব শেষে শরিফ মাসউদ ভাইকে সংগীত-সংস্কৃতি জগতে স্বাগত এবং সাধুবাদ জানাই।

এ সময় মাকামের সাবেক কর্ণধার এইচ আহমেদ এবং নতুন পরিচালক রায়হান ফারুককে বিশেষ উপহার দিয়ে সম্মানিত করেন বর্তমান কর্ণধার জনাব শরিফ মাসউদ।

Comments