সৌদি আরব থেকে দেশে ফিরলেন ৩৬ নারী গৃহকর্মী; অভিযোগ যৌন নির্যাতনের

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, মে ২০, ২০১৮

স্টাফ রিপোর্টার: সৌদি আরব থেকে দেশে ফিরলেন ৩৬ নারী গৃহকর্মী।গতকাল ১৯ তারিখ তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

তবে এক সাথে এত নারি শ্রমিক দেশে ফিরে আসার নজীর এই প্রথম নয় এর আগেও অনেক নারি সৌদি থেকে দেশে ফিরে এসেছেন।  মূলত যৌন নির্যতনের শীকার হয়েই তারা দেশে ফিরে এসেছেন বলে তাদের অভিযোগ।

প্রবাসী কল্যাণ ডেস্কের (এয়ারপোর্ট) ইনচার্জ মো. হেলাল উদ্দিন ফিরে আসা নারিদের তালিকা প্রনয়ন করেছেন বলে জানান।তিনি জানান নারি শ্রমিক যারা দেশে ফিরে এসেছে তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে।

এদিকে সৌদি থেকে ফিরে আসা নারি শ্রমিক সালমা সাংবাদিকদের জানান, সেখানে (সৌদি আরব) নারীরা প্রতিনিয়ত নির্যাতনের শিকার হন। আমার পাসপোর্ট রেখে দেয়া হয়েছে। সেখান থেকে আমি পালিয়ে বাংলাদেশের দূতাবাসে আসি। দূতাবাস আমাকে আউট পাস দিয়ে দেশে পাঠিয়েছে। সেখানে একবছর কাজ করেছি কিন্তু বেতন পেয়েছি তিন মাসের। আমাকে গালাগালি করতো, খেতে দিত না ঠিক মতো।

উল্লেখ্য, জন শক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য মতে, ২০১৭ সালে অভিবাসী নারীর সংখ্যা ছিল ১২ লাখ ১৯ হাজার ৯২৫ জন। এই সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ১৩ শতাংশ।

Comments