সহিংসতায় রুপ নিয়েছে ভারতে কোটাবিরোধী আন্দোলন

প্রকাশিত: ৮:৩৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১১, ২০১৮

আল হামজা : কোটা বৈষম্য ও সরকারী চাকরিতে মেধাবীদের সুযোগ দিতে আন্দোলরত এদেশের অপামর ছাত্রজনতা । সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আজ কোটা সংস্কার আন্দোলনে উত্তাল  । দাবি আদায় না হওয়া ও কোটা সংস্কার না করা পর‌্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে বলে ঘোষনা দিয়েছে । তবে শিক্ষা ও চাকরিতে জাতি এবং সম্প্রদায়ের ভিত্তিতে কোটার বিরোধিতায় আন্দোলন চালিয়ে আসছে ভারতের তরুণরাও ।

সেখানে ‘ভারত বন্ধ’কে কেন্দ্র করে দেশটির বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনাও ঘটেছে। মঙ্গলবার ভারতের বিহার ছাড়াও আরো কয়েকটি শহরে সহিংসতায় বেশ কয়েকজন আহত হয়েছে ।

জানা গেছে, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার ও রাজস্থানে কোটার বিরোধিতা করে কয়েকটি গোষ্ঠী অবরোধের ডাক দেয়। সেই অবরোধকে কেন্দ্র করে সহিংসতার ঘটনাও ঘটেছে । হাজার হাজার মানুষ রাস্তায় নেমে অবরোধ করেছে । রেলপথও অবরোধ করা হয়েছে । এমনকি স্থানীয় বাজারগুলোও বন্ধ রাখা হয়েছে ।

এর আগে, গত ২০ মার্চ দেশটির সুপ্রিম কোর্ট জানায়, তফশিলি জাতি ও উপজাতিদের উপর নির্যাতন বন্ধের যে আইন রয়েছে, তা সরকারি কর্মীদের বিরুদ্ধে
অন্যায়ভাবে ব্যবহার করা হচ্ছে। নিয়োগ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এই আইনে কোনো সরকারি কর্মীকে গ্রেপ্তার করা যাবে না ।

সুপ্রিম কোর্টের এই রায়ের বিরুদ্ধে দলিতদের বেশ কয়েকটি সংগঠন ভারত বন্ধের ডাক দেয় । মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড ও উত্তর প্রদেশে দলিতদের প্রতিবাদ উত্তাল রূপ ধারণ করে ।

ওই ‘বন্ধ’ সহিংসতার ঘটনায় অন্তত ১২ জনের প্রাণহানি ঘটে । বিশ্লেষকরা মনে করেন, ভারতে ও কোটা বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন আরো তীব্রতর হতে পারে ।

#একুশ নিউজ/এএইচ

Comments