কোটা আন্দোলনে জুনিয়র ছাত্রীর রগ কেটে দিলো ছাত্রলীগ নেত্রী; দল থেকে বহিস্কার

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, এপ্রিল ১১, ২০১৮

ডেস্ক রিপোর্টা: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রীদের মারধর ও এক ছাত্রীকে নির্যাতনের অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার বিরুদ্ধে।

এ ঘটনার পর ক্যাম্পাসে উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হয়। সঙ্গে সঙ্গে এশাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ বহিষ্কার করে।

গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এশার বিরুদ্ধে যে ছাত্রীকে নির্যাতন করে রক্তাক্ত করার অভিযোগ আনা হয়েছে, সেই আহত ওই ছাত্রীর নাম মোরশেদা বেগম। তিনি উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

ছাত্রলীগ হল শাখার নেতৃবৃন্দ ও কোটা সংস্কার আন্দোলনকারীরা জানান, ছাত্রলীগ সুফিয়া কামাল হল শাখার সভাপতি ইফফাত জাহান এশা উদ্ভিদবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোরশেদা বেগমের ওপর নির্যাতন চালান। তাঁকে জরুরি চিকিৎসা দেওয়া হচ্ছে।

ছাত্রীদের পাঠানো ভিডিওচিত্রে দেখা গেছে, হলের সিঁড়ি ও রুমের মেঝেতে রক্তের ফোঁটা জমে আছে। আর ওই ছাত্রীর পায়ে রক্ত লেগে আছে।


আহত মোর্শেদা বেগম-এর কাটা পা

মারধরের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। ওই ছবি দেখে ফজলুল হক হল, শহীদুল্লাহ হল থেকে সাধারণ শিক্ষার্থীরা ওই হলের সামনে উপস্থিত হয়।

এ ঘটনায় পর ছাত্রলীগ নেত্রী নিজ কক্ষের দরজা বন্ধ করে দেন। কিন্তু বিক্ষুব্ধ ছাত্রীরা তাঁকে কক্ষ থেকে টেনে বের করে আনার চেষ্টা করেন। ঘটনার সময় হলের আবাসিক শিক্ষক উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও তা ব্যর্থ হয়।

সর্বশেষ পরিস্থিতিতে জানা যায়, ঘটনার প্রতিবাদে ছাত্রীরা হলের গেট ভেঙে বের হয়ে যান। হলের ভেতর জড়ো হয়ে ছাত্রীরা স্লোগান দেন। এ সময় অন্য হলের হাজার হাজার আন্দোলনকারী সুফিয়া কামাল হলের গেটের সামনে এসে স্লোগান দেন।

কবি সুফিয়া কামাল হলে সাধারণ ছাত্রীদের ওপর হামলার ঘটনায় হল প্রশাসন তাৎক্ষণিকভাবে এশাকে হল থেকে বহিষ্কার করেন।

ঘটনার এক ঘণ্টা পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী সুফিয়া কামাল হল থেকে বের হলে শিক্ষার্থীরা তাঁকে ঘিরে ধরেন।

সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, এশাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। আর তার সঙ্গে যারা জড়িত ছিল, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনার সত্যতা পাওয়ায় কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগ থেকে ইফফাত জাহান এশাকে তাৎক্ষণিকভাবে দল থেকে বহিষ্কারের বিবৃতি দেন ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।


দলীয় প্যাডে এশাকে বহিস্কারের বিজ্ঞপ্তি

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন নিয়ে মঙ্গলবার রাত ১২টার পর থেকে সুফিয়া কামাল হলে সাধারণ আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ নেত্রীদের ধাওয়া পাল্টা ধাওয়া চলতে থাকে।

এসময় ছাত্রলীগ কর্মীরা জোর করে সাধারণ শিক্ষার্থীদের হল থেকে বের করে দেয়ার চেষ্টা চালালে তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

/এসআর

Comments