রোহিঙ্গাদের রাখাইনের পরিস্থিতি দেখে আসার সুযোগ দেয়ার আহ্বান জাতিসংঘের

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৮

একুশ নিউজ: প্রত্যাবাসনের আগে রোহিঙ্গদের রাখাইনের পরিস্থিতি দেখে আসার সুযোগ দেওয়ার জন্য মায়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

রোহিঙ্গারা যাতে পরিস্থিতি বুঝে স্বাধীনভাবে স্বদেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারে সেজন্য এই আহ্বান ইউএনএইচসিআর-এর।

আজ শুক্রবার এক বিবৃতিতে এসব কথা জানায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

বিবৃতিতে বলা হয়, এর মধ্য দিয়ে শরণার্থীরা স্বাধীনভাবে রাখাইনে পরিস্থিতি সম্পর্কে ধারণা নিতে পারবে এবং বাংলাদেশে অন্য শরণার্থীদের কাছে সে তথ্য প্রচার করতে পারবে।

ইউএনএইচসিআর এই সফরে সহযোগিতা দিতে প্রস্তুত এবং রাখাইন স্টেটে শরণার্থীসহ সব জনগোষ্ঠীর সুন্দর ভবিষ্যতের জন্য একটি স্থায়ী সমাধান লাভে সব অংশীদারের সঙ্গে কাজ চালিয়ে যাবে বলেও বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, সংস্থাটি মনে করে, রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফিরে যাওয়ার মতো পরিস্থিতি তৈরির করার দায়িত্ব মায়ানমারের।

এই পরিস্থিতি তৈরির জন্য সব প্রচেষ্টা নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর।

পাশাপাশি কফি আনান নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ অনুযায়ী রোহিঙ্গাদের সংকটের মূল কারণ দূর করার লক্ষ্যে পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, স্বেচ্ছায় ফিরে যাওয়া নিশ্চিতের প্রতি মিয়ানমারের প্রতিশ্রুতি এবং ফিরে আসাদের গ্রহণে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলোকে স্বাগত জানায় ইউএনএইচসিআর।

তাই চলাচলের স্বাধীনতা, সেবা পাওয়ার সুযোগ, দালিলিক বিষয় ও জীবিকার সুযোগের ক্ষেত্রে কী অগ্রগতি হয়েছে তা মিয়ানমারের দেখানোটা গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গ, গত ১৫ নভেম্বর বাংলাদেশ থেকে মায়ারমারে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও রোহিঙ্গাদের প্রতিবাদের মুখে তা শুরু করা যায়নি।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোও পূর্ব থেকে এই প্রত্যাবাসনের বিরুদ্ধে ছিলো। বিভিন্ন আন্তর্জাতিকে সংস্থার দাবি রোহিঙ্গা প্রত্যাবাসনের আগে তাদের নিরাপত্তা এবং অধিকার নিশ্চিত করতে হবে।

আর সে জন্য মায়ানমারকে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে। এজন্য জাতিসংঘের তত্তাবধানে ও অংশগ্রহণে প্রত্যাবাসন শুরু করার আহ্বান জানায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

/আরএ

Comments