ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গাজা’

প্রকাশিত: ৯:১৪ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৮

একুশ নিউজ: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ধেয়ে আসছে ভারতের দিকে। সর্বভারতীয় সংবাদ মাধ্যম আবহাওয়া অধিদপ্তরের বরাতে জানায়, সোমবার এটি ভারতে আঘাত হানতে পারে।

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আইএমডি-র (ইন্ডিয়া মেটিরিওলজিক্যাল ডিপার্টমেন্ট) তরফে জানানো হয়েছে, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরিতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গাজা’।

আইএমডি-র পক্ষ থেকে জানানো হয়েছে, গভীর নিম্নচাপটি বঙ্গোপসাগরের উপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে যাচ্ছে ঘণ্টায় ১২ কিমি বেগে।

নিম্নচাপটি প্রবল শক্তি সংগ্রহ করে ঘূর্ণিঝড় ‘গাজা’য় পরিণত হয়েছে। ঘূর্ণাবর্তটি আরও গভীর হয়ে সোমবার রাত থেকে তামিলনাডু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরিতে আছড়ে পড়তে পারে।

আগামী ৩৬ ঘণ্টায় তামিলনাডু ও আগামী ৪৮ ঘণ্টায় অন্ধ্রের দক্ষিণ উপকূলে প্রচণ্ড ঝড় হতে পারে বলেও জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

প্রায় ৪৮ ঘণ্টা এই এলাকাতেই ঘোরাফেরা করবে ‘গাজা’। ১৫ নভেম্বরের পর পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে তা ঘুরে গেলে ধীরে ধীরে এর শক্তি কমবে।

তামিলনাডু, অন্ধ্রপ্রদেশ ও পুদুচেরির বিচ্ছিন্ন অংশের পাশাপাশি আন্দামানেও প্রবল বৃষ্টি হতে পারে। এই সব অঞ্চলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে, বাংলাদেশের সমুদ্র উপকলীয় এলাকায় ২ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

/আরএ

Comments