নির্বাচন পিছিয়েছে ৭ দিন; ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর

প্রকাশিত: ১:৫২ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৮

একুশ ডেস্ক: নির্বাচন পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট সহ বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের দাবির প্রেক্ষিতে নির্বাচন ৭ দিন পেছানোর সিদ্ধান্ত হয়।

সোমবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ইভিএম প্রদর্শনীতে এ কথা জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

নূরুল হুদা বলেছেন, আমরা তফসিল পুনঃনির্ধারণের সিদ্ধান্ত নিয়েছি। ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ হবে।

ঐক্যফ্রন্ট নির্বাচন পেছানোর দাবিতে কমিশনে যে চিঠি দিয়েছিল, সে বিষয়ে সোমবার সকালে বৈঠক করে নির্বাচনের দিনক্ষণ পেছানোর সিদ্ধান্ত নেন তারা।

তারা নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। সেটা নিয়ে আমরা নির্বাচন কমিশনারদের সাথে আলোচনা করেছি, তারপর এই সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, এটা নির্বাচন কমিশনের জন্য স্বস্তির বিষয় যে বিএনপি, ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নিচ্ছে।

ভোটের নতুন তারিখ ও মনোনয়নপত্র জমার শেখ তারিখ ঘোষণা করলেও মনোনয়নপত্র বাছাই ও প্রত্যাহারের তারিখ পরে ঠিক করা হবে বলে জানান সিইসি।

প্রসঙ্গ, তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচন পিছিয়ে দেয়ার দাবি জানিয়ে আসছে জাতীয় ঐক্যফ্রন্ট এবং বিএনপি সহ বিভিন্ন রাজনৈকি দল।

গতকাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বিএনপি ও ২০ দলীয় জোটের পক্ষ থেকে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়ে নির্বাচন এক মাস পেছানোর দাবি জানানো হয়।

অন্যদিকে বি চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্যন্ট এক সপ্তাহ পেছানোর দাবি জানায়। এদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশও কমপক্ষে এক সপ্তাহ পেছানোর দাবি জানিয়ে গতকাল নির্বাচন কমিশনকে চিঠি দেয়।

/আরএ

Comments