বাসে হামলার ঘটনায় কুবি প্রশাসনের মামলা; গ্রেফতার হয়নি কেউ

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৮

খোরশেদ আলম, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষার্থীদের বাসে হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ হতে মামলা করা হয়েছে।

শুক্রবার (১২ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা সাদেক হোসেন মজুমদার বাদী হয়ে অজ্ঞাতনামা ১০-১৫ জনকে আসামী করে কুমিল্লা কোতয়ালী মডেল থানায় মামলাটি করেন।

এ ব্যাপারে কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সালাম মিয়া বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ হতে আজকে একটি মামলা করা হয়েছে,সেটিকে এজহারভুক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এর আগে, গত বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহনকারী বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার একটি বাস নগরীর ধর্মপুর এলাকায় পৌছালে কতিপয় দুর্বৃত্ত তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বাসটির চালক আলাউদ্দীনকে মারধর করতে আসে। এসময় বাসে থাকা শিক্ষার্থীরা প্রতিবাদ করলে দুর্বৃত্তরা দেশীয় অস্ত্র নিয়ে শিক্ষার্থীদের উপর হামলা চালায়। এসময় শিক্ষার্থীদের ফোন কেড়ে নেওয়া হয়।

এ ঘটনায় বাসটির চালক আলাউদ্দীন এবং বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৫- ১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী দ্বীন মোহাম্মদ গুরুতর আহত হয়। পরবর্তীতে এ ঘটনার প্রতিবাদে এবং হামলাকারীদের শাস্তির দাবিতে বৃহস্পতিবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বেলতলী এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

এতে মহাসড়কের উভয় পার্শ্বে প্রায় ৩০ কিলোমিটার পর্যন্ত যানজটের সৃষ্টি হয়। প্রায় দুই ঘন্টা পর বিশ্ববিদ্যালয় এবং পুলিশ প্রশাসনের আশ্বাসে ৬ ঘন্টার সময়সীমা বেঁধে দিয়ে অবরোধ প্রত্যাহার করে নেয় শিক্ষার্থীরা। তবে পুলিশ এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি।

উল্লেখ্য যে, চলতি বছরের ১৩ মে কুমিল্লা নগরীর পুলিশ লাইন এলাকায় কুমিল্লা সরকারী কলেজ ছাত্রলীগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মারধর করে এবং এতে অন্তত ২৫ জন শিক্ষার্থী আহত হয়। তখন এ ঘটনায় কোন মামলা না করে পুলিশ প্রশাসনের মধ্যস্থায় বিষয়টি মীমাংসা করা হয়।

এরও আগে গত বছরের ১৭ ডিসেম্বর নগরীর দৌলতপুর এলাকায় স্থানীয় সন্ত্রাসীরা বিশ্ববিদ্যালয়ের বাসে হামলা চালায়। তখন শিক্ষার্থীরা এক হামলাকারীকে আটক করে পুলিশে দেয় এবং বিশ্ববিদ্যালয় একটি মামলা করলেও সে মামলার কোন অগ্রগতি নেই।

পূর্বের হামলা গুলোর ব্যাপারে দৃশ্যমান কোন পদক্ষেপ না নেওয়ায় বারবার এমন হামলা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, এর আগেও আমাদের বাসে হামলা হয়েছে কিন্তু প্রশাসন কোন দৃশ্যমান পদক্ষেপ নেয়নি,এতে সন্ত্রাসীরা বারবার হামলা করার দুঃসাহস পাচ্ছে।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন বলেন, ‘গতকালকের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ হতে একটি মামলা করা হয়েছে, পুলিশ প্রশাসন আমাদের আশ্বস্ত করেছেন সুষ্ঠু তদন্তের মাধ্যমে তারা প্রকৃত দোষীকে আইনের আওতায় আনবে।

এদিকে, গতকালের হামলার ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে কুবির বিভিন্ন সংগঠন। দোষীদের দ্রুত গ্রেফতার করে আইনগত শাস্তির দাবি জানায় তারা।

/আরএ

Comments