পাল্টাপাল্টি সমাবেশে না যেতে আওয়ামী লীগকে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আগামী শনিবার রাজধানীতে পাল্টাপাল্টি সমাবেশে না যেতে আওয়ামী লীগকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপিকে সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যান খুলে দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর বিডি নিউজ।

গত মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার কথা ঘোষণা দেয়া বিএনপি। সংবাদ সম্মেলনে জানানো হয় পূর্ব ঘোষিত বৃহস্পতিবারে সমাবেশ পুলিশের পরামর্শে শনিবারে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এরপর দুপুরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সভা শেষে জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম শনিবার মহানগর নাট্যমঞ্চে সমাবেশ করার পাশাপাশি ঢাকা দখলে রাখার ঘোষণা দেন।

এদিকে গতকাল বুধবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, আমরা ২৭ সেপ্টেম্বর জনসভার অনুমতি চেয়েছিলাম। কিন্ত পুলিশের পক্ষ থেকে জানানো হয়,২৯ তারিখ (শনিবার) ছুটির দিন সমাবেশ করলে ভালো হয়। সেদিন যানজটের সমস্যা থাকবে না। লোকজন স্বস্তিবোধ করবে। পুলিশের কথামতো সেভাবে জনসভার অনুমতির জন্য কতৃপক্ষকে চিঠি দিয়েছি। মির্জা ফখরুল বলেন, অনুমতি না পেলেও শনিবারে সমাবেশ করবে বিএনপি।

১৪ দলের সভা শেষে মঙ্গলবার আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নাসিম সেদিন বিএনপিকে ইঙ্গিত করে বলেছিলেন, চক্রান্তকারীরা মাঠে নামবে। আমরা দেখব কারা মাঠে নামবে আর কে নামবে না।

স্বাস্থ্যমন্ত্রী নাসিমের ওই বক্তব্যকে গতকাল সংঘাতের উসকানি বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।

রাজনৈতিক এই পাল্টাপাল্টি উত্তেজনাকর বক্তব্যের প্রেক্ষিতে জানা গেলো, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাল্টাপাল্টি কর্মসূচিতে না যাওয়ার নির্দেশনা পাঠিয়েছেন।

আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঢাকায় সমাবেশ করার জন্য সোহরাওয়ার্দী উদ্যান খুলে দিতে বলেছেন আমাদের নেত্রী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, সেখানে আমরা পাল্টাপাল্টি সভা-সমাবেশে যাব কেন? মাঠে থাকার কোনো সিদ্ধান্ত আমাদের নেই।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেন, ওই দিন (শনিবার) আওয়ামী লীগ কোনো পাল্টাপাল্টি সমাবেশে যাবে না।

অন্যদিকে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, শনিবার সমাবেশ হবে। শনিবার সমাবেশের সিদ্ধান্ত আগে থেকেই নেওয়া। ওই দিন ১৪ দল সমাবেশ করবে।

রাজপথে থাকার আগের ঘোষণার বিষয়ে তিনি বলেন, ঢাকা দখল না, ওই দিন আমরা মহানগর নাট্যমঞ্চে সমাবেশ করব।

/এমএম

Comments