জেরুসালেম বিক্রির জন্য নয়: মাহমুদ আব্বাস

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশনে জোরালোভাবে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের প্রতি নিন্দা প্রকাশ করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, জেরুজালেম বিক্রির জন্য নয়। বৃহস্পতিবার সাধারণ অধিবেশনে তার বক্তব্য রাখেন আব্বাস।

আব্বাস তার ভাষণ শুরু করেন জেরুজালেম ইস্যু দিয়ে। বলেন, জেরুজালেম বিক্রির জন্য নয়। এরপর ইসরাইলের জাতিবিদ্বেষী ইহুদি-রাষ্ট্র আইনের তীব্র সমালোচনা করে আব্বাস বলেন, এই আইন অপ্রতিরোধ্যভাবে একটি জাতিবিদ্বেষী রাষ্ট্রের জন্ম দেবে। একটি স্বাজাতিবাদী রাষ্ট্রের জন্ম দেবে। আর এতে করে দ্বি-রাষ্ট্রীয় সমাধানে সম্ভাবনা ধ্বংস হয়ে যাবে।

আমেরিকার সমালোচনা করে আব্বাস বলেন, ইসরাইলে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের পর এটাই জাতিসংঘে দেওয়া আব্বাসের প্রথম ভাষণ। ভাষণে তিনি বলেন, ফিলিস্তিনিরা এখন যুক্তরাষ্ট্রকে ‘নতুন চোখে’ দেখে। শান্তি প্রক্রিয়ায় কোন নিরপেক্ষ মধ্যস্থতাকারী হিসেবে দেখে না।

তিনি বলেন, এই প্রশাসন পূর্ববর্তী সকল মার্কিন প্রশাসনের করা প্রতিশ্রুতি পরিত্যাগ করেছে ও দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পথ কলুষিত করেছে।

ফিলিস্তিনকে দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, বাস্তবায়ন ছাড়া সাধারণ অধিবেশনের প্রবর্তন পর্যাপ্ত নয়। ১৯৪৯ সালে থেকে এখন পর্যন্ত জাতিসংঘের ৭০০ পাস হওয়া মননের একটিরও বাস্তবায়ন করেনি ইসরাইল । -আল জাজিরা।

/এমএম

Comments