চুড়ামনকাটি থেকে ৬০ ব্যারেল চোরাই তেল উদ্ধার, চোর ও ক্রেতা আটক

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, জুন ১৫, ২০১৯

বিল্লাল হোসেন,যশোর প্রতিনিধি : গাজীপুর থেকে চুরি হওয়ার ট্রাক ভর্তি ৬০ ব্যারেল সোয়াবিন তেল যশোর সদর উপজেলার চুড়ামনকাটি বাজার থেকে উদ্ধার হয়েছে। সেই সাথে আটক হয়েছে কালোবাজারী চক্রের সদস্য চুড়ামনকাটি এলাকার রমজান আলী ও ট্রাক চালক যশোর শহরের খড়কী হাজাম পাড়ার চান আলী।

শনিবার রাতে যশোর কোতোয়ালি মডেল থানা পুলিশের সহায়তায় গাজীপুর থানা পুলিশ অভিযান চালিয়ে তাদের আটকের পর চুরি হওয়া তেল উদ্ধার করে।

যশোর কোতয়ালি মডেল থানার এসআই হায়াৎ মাহমুদ জানিয়েছেন, আনুমানিক তিন মাস আগে নারায়ণগঞ্জ থেকে একটি ট্রাকে করে ৬০ ব্যারেল সোয়াবিন তেল গাজীপুরে পাঠানো হয়। কিন্তু ট্রাকটি গাজীপুরে না গিয়ে যশোরে চলে আসে।

পরে তা বিকিৎ করা হয় চুড়ামনকাটি বাজারের ব্যবসায়ী রমজান আলীর কাছে। ওই চোরাই তেল কিনে তার গোডাউনে রাখা হয়।

তেল চুরির ঘটনায় গাজীপুর থানায় একটি মামলা হয়। ওই মামলা তদন্ত করতে গিয়ে পুলিশ শনিবার যশোরে আসে এবং সর্বপ্রথম খড়কী এলাকায় গিয়ে চান আলীকে আটক করে থানায় নিয়ে আসে।

তার স্বীকারোক্তি মোতাবেক সন্ধ্যার দিকে চুড়ামনকাটি বাজারের রমজানের গোডাউনে অভিযান চালিয়ে তাকে আটক করে। এবং তার গোডাউন থেকে ৬০ ব্যারেল তেল উদ্ধার করে।

আটক চান আলী জানিয়েছেন, তিনি একজন ব্যবসায়ী। তার বাস ট্রাক আছে। তিনি যশোর জেলা বাস মালিক সামতির সদস্য। এবং যশোর জেলা মটর ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের লাইন সম্পাদক বলে পরিচয় দেন।

তার আটকের কারণ সম্পর্কে জানিয়েছেন, গত ১৪ রোজায় মনির নামে এক বন্ধু পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হন। মনিরের সাথে তার যোগাযোগ ছিল। সে কারণে তাকে আটক করতে পারে। কী কারণে মুনির ক্রসফায়ারে নিহত হয়েছেন তা তিনি বলতে পারেন না। মনিরের বাড়ি চুয়াডাঙ্গার দামুড়হুদায়। তিনিও ব্যবসায়ী। তার মটর গাড়ি আছে।

তবে পুলিশের একটি সূত্র জানিয়েছে, মনির আন্তজেলা প্রতারক ও চোর দলের হোতা ছিলেন। তার নিজের ট্রাক থাকার সুবাদে বিভিন্ন কোম্পানির পণ্য নির্দিষ্ট স্থানে খালাস না করে তিনি অন্য জেলায় নিয়ে তা বিক্রি করে দিতেন। তার সাথে সারা দেশের এই রকম একটি চক্রের যোগাযোগ ছিল।

মনিরকে মূল হোতা হিসাবে দেখতো আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রোজার মাসে তিনি ঢাকায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। এরপর থেকে সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা তার গ্রুপের সদস্যদের আটকের জন্য পুলিশ তৎপর হয়।

যশোরে আটক চান আলী ও রমজান আলী তার গ্রুপের অন্যতম সদস্য। চান আলী নিজে ট্রাকের মালিক ও চালক। নারায়ণগঞ্জ থেকে তার ট্রাকে সোয়াবিন তেল লোড করা হয়।

ওই তেল গন্তব্যস্থল গাজীপুরে না নিয়ে তিনি যশোরের চুড়ামনকাটি বাজারে রমজান আলীর কাছে বিক্রি করে দেন বলে পুলিশ তথ্য পায়। সে ভিত্তিতে তাদের আটক করা হয়। উদ্ধার করা হয় চুরি হওয়ার ৬০টি ব্যারেল।

চুড়ামনকাটি বাজারের একটি সূত্রে জানাগেছে, চুড়ামনকাটি সবজি বাজার এলাকায় রমজান আলীর একটি দোকান আছে। আর বাজারের সাথে আছে গোডাউন। তিনি নানা ধরনের চোরাকারবারীর সাথে জড়িত বলে গুঞ্জন ছিলো দীর্ঘদিন থেকেই। এই চোরাই তেলের ব্যবসা করেই তিনি কোটিপতি বনে গেছেন।

শনিবার রাতে রমজান আলী ও চান আলীকে যশোর কোতোয়ালি মডেল থানায় নেয়া হয়েছে।
রাতেই আটককৃত দুইজনকে গাজীপুরে নেয়া হতে পারে।

এমএম/

Comments